সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শীতে খুশকিমুক্ত থাকার উপায়

শীতে খুশকিমুক্ত থাকার উপায়

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/11/Life-style-Dandruff-.jpg?resize=540%2C304&ssl=1

অনলাইন ডেস্ক :

শীতকালে কমবেশি সকলেই খুশকির যন্ত্রণায় ভুগে থাকেন। প্রতিদিনের জীবনযাপনে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয় চুল। রুক্ষ আবহাওয়া এবং পরিবেশের ধুলোবালি যা মাথার ত্বকে খুশকির উপদ্রব বাড়ায়। শীতে রুক্ষ, নিষ্প্রাণ চুল সৌন্দর্যকে ম্লান করে দেয়। আর খুশকির প্রধান কারণগুলো হল মাথার স্ক্যাল্পে ফাংগাল ইনফেকশন, অপরিষ্কার থাকা, শ্যাম্পু লাগিয়ে ভালো করে না ধোয়া, তৈলাক্ত স্কাল্পে ধুলোবালি জমে যাওয়া ইত্যাদি। সুন্দর চুলের পাশাপাশি মাথায় খুশকির সমস্যা এড়াতে সপ্তাহে শুধু একদিন নয় সম্ভব হলে প্রতিদিনই চুলের যত্ন নিন। খুশকির সমস্যাটি অস্বস্তিকর হলেও একটু সচেতন হলেই সম্ভব খুশকিমুক্ত থাকা।

সমপরিমাণ শুকনো মেথি ও আমলকি সারারাত ভিজিয়ে রেখে পরের দিন ব্লেন্ডরে দিয়ে পেস্ট বানিয়ে নিন। আধঘণ্টা এই পেস্টটা মাথায় লাগিয়ে রেখে মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললে। ৩ টেবিল চামচ নারকেল তেল ও ২ টেবিল চামচ লেবুর রস একসাথে ভালো করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুলের গোঁড়ায়, মাথার ত্বকে ভালো করে ঘষে লাগিয়ে ম্যাসাজ করে নিন। ২০-২৫ মিনিট চুলে রেখে সাধারণভাবে চুল ধুয়ে ফেলুন। সপ্তাহে ২/৩ বার ব্যবহারে দ্রুত খুশকির হাত থেকে মুক্তি পাবেন।

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/11/Life-style-Dandruff-Egg.jpg?resize=540%2C304&ssl=1

শ্যাম্পুর পরিবর্তে বেকিং সোডা ব্যবহার করেও চুল ধুয়ে নিতে পারেন। বেকিং সোডা চুলকে ফাঙ্গাসের আক্রমণ থেকে রক্ষা করে। যার প্রভাবে খুশকির আশঙ্কা কমে যায়। প্রথম-প্রথম চুল অতিরিক্ত শুকনো লাগতে পারে। তবে পরে স্ক্যাল্পের স্বাভাবিক তেলেই চুল নরম হয়ে উঠবে। মাথা পানি দিয়ে ভালো করে ভিজিয়ে নিন। এরপর বেকিং সোডা আঙুলের ডগায় লাগিয়ে পুরো মাথার ত্বকে ঘষে ঘষে লাগিয়ে নিন। ১০ মিনিট পর চুল পানি দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। শ্যাম্পু দেবেন না। পরের দিন শ্যাম্পু করে চুল ধুয়ে ফেলবেন। সপ্তাহে ১ বার ব্যবহারে ভালো ফল পাবেন।

  • ৪/৫ গ্লাস পানিতে কয়েকটা নিমপাতা সারারাত ভিজিয়ে রাখুন। সকালে সেই পানি ভাল করে ছেঁকে নিয়ে তা দিয়ে চুল ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে নিজেই জাদু করে উপকারিতা দেখতে পাবেন।
  • ১ টেবিল চামচ ভিনেগারে এই ট্যাবলেট গুঁড়ো গুলিয়ে নিয়ে মাথার ত্বকে ঘষে লাগিয়ে নিন। দেড় ঘণ্টা মাথায় রেখে মিশ্রণটি ধুয়ে ফেলুন পানি দিয়ে। খুশকির সমস্যা দ্রুত গায়েব হয়ে যাবে।
  • ২ কাপ পানিতে ১ কাপ অ্যালোভেরা জেল ফুটিয়ে নিন। ঠান্ডা হয়ে গেলে মাথার ত্বকে লাগিয়ে রাখুন ৩০ মিনিট। এরপর শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।
  • চুলে ডিমের কুসুম ব্যবহার করেও খুশকি দূর করতে পারেন।
  • শ্যাম্পু পরিমাণে কম ব্যবহার করে, বেশি পরিমাণ পানি ব্যবহার করুন।

 একটু সময় বের করে নিয়ে এই ঘরোয়া উপায়গুলো ব্যবহার করলে মুক্তি পাবেন যন্ত্রণাদায়ক খুশকির হাত থেকে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/