Home / ভ্রমণ ও পর্যটন / লামার “ওয়াইবং ঝিরি” সুড়ং

লামার “ওয়াইবং ঝিরি” সুড়ং


মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা :
পার্বত্য জেলা বান্দরবানের লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়নের ২নং ওয়ার্ডের মাষ্টার পাড়া এলাকার জনৈক নূর আলমের পাহাড়ে অবস্থিত এই “ওয়াইবং ঝিরি সুড়ং”। হেঁটে সুড়ংয়ের ভিতরে প্রবেশ করা যায়। সুড়ংটির ভিতরে ৩টি শাখা সুড়ং রয়েছে। একটি সুড়ং পথ দিয়ে পাহাড়ের অন্য দিকে বের হওয়া যায়। সমতল ভূমি হতে পাহাড়ের প্রায় ২০/২৫ ফুট উঁচুতে সুড়ংটি রয়েছে। পাথরের ঝিরি দিয়ে যাওয়া পথ রয়েছে। সদ্য আবিস্কার হওয়ায় এখনো তেমন কোন সুযোগ সুবিধা এখনো সৃষ্টি হয়নি। ভ্রমণ পিপাসুদের জন্য আদর্শ একটি স্থান। অনেকে মাষ্টার পাড়া সুড়ং হিসেবেও চিনে এইটিকে।

যাতায়াত-
লামা বাজার হতে যে কোন গাড়ি যোগে লাইনঝিরি (৩ কিলোমিটার) গিয়ে মাতামুহুরী নদী পার হয়ে মাষ্টার পাড়া এলাকায় দোকানে জিজ্ঞাসা করলে সবাই দেখিয়ে দেবে। মাতামুহুরী নদীর পার হতে ২ কিলোমিটার পায়ে হেঁটে গেলে সুড়ংটিতে পৌঁছা যাবে। অথবা লামা বাজার হতে জীপ বা মোটর সাইকেলে করে লামা-রুপসীপাড়া ইউনিয়ন সড়ক দিয়ে অংহ্লারী পাড়া তারপর ছাহ্লাখইন হেডম্যান পাড়ার সামনে দিয়ে মাষ্টার পাড়ায় পর্যন্ত গাড়ীতে যাওয়া যাবে। সেখান থেকে ১৫ মিনিট (১ কিলোমিটার) হেঁটে গেলেই পৌঁছা যাবে ওয়াইবং সুড়ং-এ। বাহিরের পর্যটক বা অতিথিরা মাষ্টার পাড়া হতে স্থানীয় একজন গাইড নিলে ভাল হয়।

সতর্কতা-
পাহাড়ি এলাকা হওয়ায় কয়েকজন এক সাথে দলবেঁধে গেলে ভাল হয়। সাথে পানি ও কিছু শুকনো খাবার নিতে পারেন। সুড়ংটির ভিতরে প্রচুর বাদুর রয়েছে। ভয় পাওয়ার কিছু নেই।

About admin

Leave a Reply