Home / হরেক রকম / খাবার থেকে কি করোনা ছড়ায়?

খাবার থেকে কি করোনা ছড়ায়?

ফিজ্রে রাখা চিকেন উইংস থেকে সম্প্রতি করোনা ভাইরাস শনাক্ত করেছে চীন। আর এই খবর ছড়িয়ে পড়ায় জনমনে সৃষ্টি হয়েছে নতুন এক আতঙ্ক। তাহলে কি খাবার থেকেও করোনা ভাইরাস ছড়াতে পারে??

জনমনে সৃষ্টি হওয়া আতঙ্ক কাটানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে যে, খাবার বা খাবারের প্যাকেট থেকে করোনা ছড়ায় না। এরকম কোন তথ্য আমাদের কাছে নেই। তাই শুধু শুধু আতঙ্কিত হওয়ার প্রয়োজন নেই বলে জানিয়েছেন তারা।

চীনে ফ্রিজে রাখা ওই চিকেন উইংস থেকে করোনা শনাক্ত হওয়ার পরে ওই প্রোডাক্ট এর সংস্পর্শে আসা সবাইকে চিহ্নিত করে করোনা টেস্ট করা হয়েছে। তবে আশার কথা এটা যে তাদের সবার রিপোর্ট নেগেটিভ এসেছে।

তাই বিশ্ব স্বাস্থ্য সংস্থার বরাত দিয়ে মিশেল রায়ান বলেন, এই মহামারীতে ইতিমধ্যেই মানুষ যথেষ্ট আতঙ্কের মধ্যে আছে। আর নতুন করে আতঙ্ক সৃষ্টি করার দরকার নেই।

তবে ওই খাবারের প্যাকেটে আসলেই করোনা ভাইরাস আছে কিনা সেটা পরীক্ষা করে দেখছে চীন। বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভিড টেকনিক্যাল হেড মারিয়া ভান কেরখোভে বলেন, আমরা এরকম হাজার হাজার প্যাকেট পরীক্ষা করে দেখেছি এ ক্ষেত্রে ১০ টির কম ক্ষেত্রে পজিটিভ রিপোর্ট এসেছে।

তাই তিনি আশ্বস্ত করে বলেছেন যে, খাবার বা খাবারের প্যাকেট থেকে করোনা ভাইরাস ছড়ায় না। আমরা এখন পর্যন্ত এরকম তথ্য পাইনি যে খাবার থেকে করোনা ভাইরাস ছড়িয়ে সেখান থেকে কেউ আক্রান্ত হয়েছে। যেকোন জিনিস রান্না করলে যেমন ভাইরাস মরে যায় করোনা ভাইরাসের ক্ষেত্রেও ব্যাপারটাও ঠিক একই রকম। খাবার ডেলিভারি দেওয়ার সময় করোনা ভাইরাস ছড়িয়ে পড়েছে এমন তথ্যও আমাদের কাছে নেই।

আরো পড়ুন: বিশ্বে করোনায় মৃত্যু ছাড়ালো ৭ লাখ ৫৩ হাজার

সম্প্রতি, দক্ষিণ চীনের শহর শেনজেন ব্রাজিল থেকে ফ্রোজেন চিকেন উইংস আমদানি করেছে। সেগুলোকে করোনা পরীক্ষা করা হয়, এবং রিপোর্ট পজিটিভ এসেছে, বৃহস্পতিবার এমন একটি রিপোর্ট জানিয়েছে চীন।

চীনে অবস্থিত ব্রাজিলের দূতাবাস থেকে এই বিষয়ে কোন মন্তব্য করা হয়নি। শেনজেন এপিডেমিক প্রিভেনশন এন্ড কন্ট্রোল হেডকোয়ার্টার জানিয়েছে, আমদানি করা মাংস কেনার ক্ষেত্রে সাধারণ মানুষকে আরেকটু বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। সংক্রমণের ঝুঁকি থেকে সবাইকে সাবধান থাকতে হবে।

 

সূত্র: somoynews.tv – ডেস্ক।

About admin

Leave a Reply