Home / সাম্প্রতিক... / ধর্ম / আজ শুভ মহালয়া

আজ শুভ মহালয়া

বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজার আজ পুণ্যলগ্ন শুভ মহালয়া। এদিন থেকেই পিতৃপক্ষের অবসান আর দেবীপক্ষের শুরু। দিনটি উপলক্ষে ভোরে মহালয়ার ঘট স্থাপন, বিশেষ পূজা আর মন্দিরে মন্দিরে শঙ্খের ধ্বনি ও চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবীকে মর্ত্যে আসার আহ্বান জানানো হবে।

দুর্গাপূজার একটি গুরুত্বপর্ণ অনুষঙ্গ মহালয়া। শ্রী শ্রী চণ্ডীপাঠের মধ্য দিয়ে দেবী দুর্গাকে মর্ত্যে আসার আহ্বান জানানোর আনুষ্ঠানিকতাই মহালয়া হিসেবে পরিচিত। এই চণ্ডীতেই আছে দেবী দুর্গার সৃষ্টির বর্ণনা এবং দেবীর প্রশস্তি। এদিন অশুভ শক্তির বিনাশ ও শুভ শক্তি প্রতিষ্ঠায় মর্ত্যে আসবেন দেবী দুর্গা।

মহালয়া উপলক্ষে আজ রাজধানীসহ সারা দেশে বিভিন্ন মন্দির ও পূজা কমিটি নানা কর্মসূচি পালন করবে। মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে আজ ভোর ৬টা থেকে সকাল ৭টা পর্যন্ত ঢাকেশ্বরী জাতীয় মন্দির মেলাঙ্গনের কেন্দ্রীয় পূজাম চণ্ডীপাঠ, আগমনী সংগীতের মাধ্যমে মহালয়ায় সূচনা হবে। এ ছাড়া সকাল ৯টায় মণ্ডপের বেলতলায় অনুষ্ঠিত হবে মহালয়ার ঘট স্থাপন ও বিশেষ পূজা। ঢাকায় ভারতীয় হাইকমিশনার রিভা গাঙ্গুলী দাস অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে পূজা উদযাপন পরিষদের পক্ষ থেকে জানানো হয়েছে।

আগামী ২১ অক্টোবর পঞ্চমীতে দেবী দুর্গা এই মর্ত্যে এসে পৌঁছাবেন। পরের দিন ষষ্ঠীতে পূজার মাধ্যমে শুরু হবে শারদীয় দুর্গোৎসব। ২৬ অক্টোবর দশমীর দিনে এই উৎসব শেষ হবে।

 

সূত্র: deshebideshe.com – ডেস্ক।

About admin

Leave a Reply