Home / জীবন, প্রকৃতি ও পরিবেশ / প্রচন্ড তাপদাহে বিপর্যস্ত ঈদগাঁওবাসী

প্রচন্ড তাপদাহে বিপর্যস্ত ঈদগাঁওবাসী

প্রতিকী ফটো

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

প্রচন্ড তাপদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে ঈদগাঁওবাসী। তীব্র গরমে পুড়ছে জনপদ, মাঠ-ঘাটসহ শষ্যের ক্ষেত। কোথাও স্বস্তির বাতাস নেই। সবখানেই গরম আর গরম। সূর্যের গরমে কেবল জনজীবনে অস্থিরতা আনছে না, নানা ধরনের গরমজনিত রোগ ছড়িয়ে পড়ছে।

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওর সব জায়গাতেই প্রচন্ড তাপদাহে অসহনীয় যন্ত্রণায় অতিষ্ঠ লোকজন। প্রখরতা ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

তাপদাহে সবচেয়ে বিপাকে পড়েছে শ্রমজীবি মানুষ গুলো। প্রচন্ড রোদে তাদের গা বেয়ে ঝরছে পানি, ক্লান্তি করছে তাদের গ্রাস। এমন তাপমাত্রার ফলে তাপদাহের কবলে পুড়ছে এখানকার মানুষ। সূর্যের প্রখর তাপে সাধারণ মানুষ, খেটে খাওয়া মানুষের জনজীবন ওষ্ঠাগত। ঘর থেকে বের হতে হিমশিম খাচ্ছে শ্রমিক দিনমজুরসহ খেটে খাওয়া নানা শ্রেণী পেশার মানুষ। সামান্য স্বস্তির এবং একটু শীতল পরিবেশের জন্য ছুটছে গাছের ছায়াতলে। একটু শীতল পরশ এবং ঠান্ডা পানির জন্য ব্যাকুল হয়ে উঠেছেন খেটেখাওয়া মানুষ।

সকাল পার হতে না হতেই সড়ক, বাজারে লোক শূন্য হচ্ছে। একটু প্রশান্তির জন্য গাছ তলায় ঠাঁই নিচ্ছে মানুষ। অসহনীয় তাপ আর রৌদ্র যন্ত্রণায় জনজীবনকে আরও একধাপ বিপর্যয়ের মুখে নিক্ষিপ্ত করেছে। ফসল মাঠ ফেটে চৌচির, বীজতলা শুকিয়ে যাচ্ছে।

কজন রিক্সা চালকের সাথে কথা তারা জানান, কয়েকদিন ধরে ঈদগাঁওতে মাত্রাতিরিক্ত গরম পড়ছে। এমনি গরমে পরিবার পরিজনের জন্য খাবার জোগাড়ে রাস্তায় বেরুতে হচ্ছে তাদের।

About admin

Leave a Reply