Home / সাম্প্রতিক... / ধর্ম / ঈদগাঁওতে এবার ১৭টি মন্ডপে দূর্গাৎসব হচ্ছে : চলছে প্রতীমা তৈরীর কাজ

ঈদগাঁওতে এবার ১৭টি মন্ডপে দূর্গাৎসব হচ্ছে : চলছে প্রতীমা তৈরীর কাজ

ফাইল ফটো

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

এবার ঈদগাঁওতে ১৭টি পূজা মন্ডপে চলছে আসন্ন শারদীয় দূর্গাৎসবের প্রস্তুতি। জোরেসোরে চলছে প্রতীমা তৈরীর কাজও।

কক্সবাজার জেলা সদরের ঈদগাঁওতে প্রতি বছরের ন্যায় এই বছরও সনাতনী ধর্মালম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাৎসব অনুষ্টিত হচ্ছে। তবে সীমিত পরিসর ও স্বাস্থ্যবিধি মেনেই বৃহত্তর এলাকায় ১৭টি পূজা মন্ডপে এই উৎসব অনুষ্টিত হবে। চলছে মন্ডপে মন্ডপে নান্দনিক প্রতীমা তৈরির কাজ। থেমে নেই কারিগরদের ব্যস্ততা। মাটি-খড়-খুঁটি দিয়ে তৈরী হচ্ছে প্রতিমা।

সূত্র মতে, চলতি মাসের ২২শে অক্টোবর অনুষ্টিত হতে যাচ্ছে শারদীয় দূর্গাৎসব। তৎমধ্যে এবার ঈদগাঁওতে ৬টি প্রতীমা পূজা, ২টি ঘট পূজা, জালালাবাদে ৩টি প্রতীমা, ২টি ঘট পূজা, ইসলামাবাদে ৮টি প্রতীমা, ৫টি ঘট পূজা হবে বলে ইউনিয়ন পূজা কমিটির দায়িত্বশীলরা জানিয়েছেন। তবে পোকখালী ইউনিয়নে কোন পূজা হচ্ছেনা বলে জানান সভাপতি অজিত দে।

ঈদগাঁও চৌধুরী পাড়া সমাজ কমিটির সভাপতি, ব্যবসায়ী আশীষ দাশ জানান, এলাকার শ্রী শ্রী বিঞ্চু মন্দিরে শুরু হয়েছে প্রতীমা তৈরীর কাজ। ব্যাপক উৎসাহ ও উদ্দীপনামুখর পরিবেশে এই কাজ চলছে। দূর্গা পুজাকে ঘিরে সনাতনী সম্প্রদায়ের লোকজনের মাঝে উৎসবের আমেজ বিরাজ করছে।

জালালাবাদ পূজা উদযাপন পরিষদের সভাপতি বিকাশ কান্তি দে জানান, স্বাস্থ্যবিধি মেনে এবং সীমিত পরিসরে এবার বৃহত্তর ঈদগাঁওতে শারদীয় দূর্গাৎসব অনুষ্টিত হবে।

কৃষি অফিসার ও সাবেক দূর্গাপুজা কমিটি সম্পাদক জিকু দাশ সুব্রত জানান, দূর্গাৎসবে বড় পরিসরে উৎসব নয় এবার। সীমিত আকারে হবে সবকিছু।

About admin

Leave a Reply