Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / আধা কিলো: রাস্তা-তিন সহস্রাধিক মানুষের ভোগান্তি

আধা কিলো: রাস্তা-তিন সহস্রাধিক মানুষের ভোগান্তি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা :

বান্দরবানের লামা পৌরসভার বড় নুনারবিল এলাকায় আধা কিলোমিটার জরাজীর্ণ রাস্তার কারণে তিন সহস্রাধিক মানুষ চলাচলে চরম ভোগান্তি শিকার হচ্ছে বলে জানিয়েছেন স্থানীয়রা। অবস্থানগত দিক থেকে গ্রামটির কিছু অংশ লামা পৌরসভায় ও বাকী অংশ লামা সদর ইউনিয়নে অবস্থিত। এতে করে পৌরসভা ও ইউনিয়ন পরিষদ রাস্তাটি সংস্কারে গুরুত্ব দিচ্ছেনা বলে অভিযোগ করেন ভুক্তভোগী জনগণ।

স্থানীয় বাসিন্দা মো. মিজানুর রহমান ও শাহজাহান কাজী সহ অনেকে বলেন, আমাদের গ্রামটি লামা পৌরসভার প্রাণকেন্দ্রে অবস্থিত। মাত্র আধা কিলোমিটার সড়ক সংস্কারের অভাবে আমরা প্রতিনিয়ত ভোগান্তি শিকার হচ্ছি। বিষয়টি পৌরসভাকে বললে তারা বলেন আমাদের গ্রামটি সদর ইউনিয়নে, আবার সদর ইউপি চেয়ারম্যানকে বললে তিনি বলেন আমরা পৌরসভার ভোটার। পৌরসভা ও ইউনিয়ন পরিষদের ঠেলাঠেলিতে আমরা পড়েছি বিপাকে। সম্পূর্ণ রাস্তাটি ভেঙ্গে গেছে। বর্ষায় হাটুজল ও কাঁদা পেরিয়ে যাতায়াত করতে হয়। রোগী বা মালামাল বহনে চরম ভোগান্তির শিকার আমরা। বর্ষায় বন্যার পানিতে রাস্তা ও কালভার্ট গুলো সম্পূর্ণ ভেঙ্গে গেছে। দ্রুত মেরামতে কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করছি।

বড় নুনার বিল পাড়ার মো. সুমন বলেন, স্কুল কলেজের ছাত্র-ছাত্রীরা কাঁদা মাটি পেরিয়ে স্কুলে যায়। ভাবতে অবাক লাগে পৌরসভার প্রাণকেন্দ্রের একটি গ্রাম নাগরিক সুবিধা হতে বঞ্চিত। আমাদের গ্রামের প্রত্যেকটি ঘরের কিছু মানুষ পৌরসভা ও কিছু মানুষ সদর ইউনিয়নের ভোটার। জনপ্রতিনিধিরা ভোট এলে আশার বাণী শুনালেও পরে কোন খোঁজ খবর নেয়না। মাঝে মাঝে নিজেদের রোহিঙ্গা মনে হয়। আধা কিলো রাস্তা সম্পূর্ণ নষ্ট।

ভোগান্তির কথা স্বীকার করে লামা সদর ইউপি চেয়ারম্যান মিন্টু কুমার সেন বলেন, সদর ইউনিয়নের অংশের রাস্তাটি চলতি অর্থ বছরে সংস্কার কাজ করা হবে। কয়েকবারের বন্যায় ভেঙ্গে গেছে সড়কটি।

লামা পৌরসভার মেয়র জহিরুল ইসলাম বলেন, কিছু অংশ রাস্তা করা হয়েছিল। তা নষ্ট হয়ে গেছে। পুণরায় সম্পূর্ণ রাস্তাটি মেরামতে প্রকল্প হাতে নেয়া হবে। জনদূর্ভোগ নিরসনে পৌর পরিষদ কাজ করছে।

Leave a Reply

%d bloggers like this: