সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ঈদগাঁওতে চলতি শীত মৌসুমে লেপ-তোষক তৈরিতে কর্মব্যস্ততার শেষ নেই

ঈদগাঁওতে চলতি শীত মৌসুমে লেপ-তোষক তৈরিতে কর্মব্যস্ততার শেষ নেই

Lep-tushak - Sagor 24-11-2015 (news & 1pic) f1এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

পৌষ-মাঘ এ দুই মাস শীতের জন্ম হিসেবে পরিচিত হলেও বর্তমানে হেমন্ত ঋতুতে শীতের আগমণী বার্তা জানান দিয়েছে সকলের মাঝে। তাই এ চলতি শীতকে সামনে রেখে পর্যটন শহর কক্সবাজারের প্রবেশদ্বার খ্যাত জেলা সদরের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র ঈদগাঁও বাজারে শীতের জন্য বিভিন্ন ফোমের দোকানের লেপ-তোষক তৈরিতে কর্মচারীদের নির্ঘুম কর্মব্যস্ততা চোখে পড়ার মত। অনেকে পুরাতন লেপ-তোষক খুলে নতুন আকারে তৈরি করাচ্ছে, আবার অনেকে নতুন কিনছে, বা ডিজাইন দিয়ে বানানোর প্রক্রিয়া চালাচ্ছে।

২৪ নভেম্বর বিকেলে বহুল আলোচিত ঈদগাঁও বাজার ঘুরে এমন চিত্র দেখা যায়।

এ ব্যাপারে ঈদগাঁও বাজারের ডিসি রোডস্থ বরিশাল বেডিং স্টোরের কর্মচারী মোহাম্মদ ছৈয়দ আলীর সাথে কথা হলে তিনি- শীত নিবারণ পূর্বক তার দোকানে দৈনিক ৪/৫টি ম্যাট্রেস তৈরি করে থাকেন। দোকানে মোটামুটি বিকিকিনি রয়েছে বলে জানান।

অপরদিকে কাপড়ের গলির ঈদগাঁও ফোম হাউসের মোহাম্মদ রেজা খানের সাথে আলাপ হলে তিনিও এ চলতি মৌসুমে তার দোকানে বেশ বেচাকেনা হচ্ছে বলেও জানান। এছাড়া মাষ্টার বখতার আহমদ মার্কেটের রেশমা ফোম হাউসের ম্যানেজার মুজিবুর রহমান জানান কর্মচারীরা দৈনিক ৫/৬টি ম্যাট্রেস তৈরি করে থাকেন। এমনকি শীত মৌসুমে সীমিত আয়ে এসব মালামাল বিক্রি করছে বলে জানান। ভারুয়াখালী এলাকার জনৈক এক বৃদ্ধার মতে, এখনো শীতের দেখা না মিললেও আগেভাগে একটি লেপ ও একটি তোষক বানান দিতে বাজারে আসা। তবে দেখি, দরদাম ঠিক হয় কিনা।

পোকখালীর এক যুবকের মতে, তার বাড়ীর জন্য পুরনো তোষক ভেঙ্গে নতুন একটি বানান দিতে ফোমের দোকানে এসেছেন বলে জানান।

ঈদগাঁওয়ের অপর আরেক ব্যক্তির মতে, শীত নিবারণের লক্ষ্যে বহু দূরে তার নাতীর জন্য লেপ ও তোষক বানান দিতে বাজারে এসেছি। তবে পছন্দের কাপড় দিয়ে টেকসই লেপ-তোষক বানাতে ইচ্ছা প্রকাশ করেন।

এ ব্যাপারে এক যানবাহন চালকের মতে, চলতি শীতে লেপ ছাড়া যেন শীত কোনভাবেই যায় না। তাই কম্বল থাকার পরেও লেপ-তোষক বানাতে দিয়েছি। কারণ হিসেবে তিনি আরো জানান, শীতকে সামনে রেখে অনেকে লেপ-তোষক বানানোর পাশাপাশি তিনিও একটি তোষক বানাতে দিয়েছেন। তবে বৃহত্তর ঈদগাঁও তথা ছয় ইউনিয়নের প্রত্যন্ত গ্রামাঞ্চলের অসহায় লোকজন কিংবা ছিন্নমূল মানুষের লেপ-তোষক বানানো কষ্টকর হয়ে পড়েছে বলে জানা যায়। সব মিলিয়ে ঈদগাঁও বাজারে বেশ ক’টি ফোমের দোকানে এ মৌসুমে লেপ-তোষক বানাতে পড়েছে কর্মব্যস্ততা। তাই সচেতন মহলের মতে, কুয়াশার চাঁদরে ঢাকা কনকনে শীতে পথকলি, ছিন্নমূল ও অসহায় মানুষের কল্যাণে বিত্তবানদের গরম কাপড় বিতরণের মধ্য দিয়ে এগিয়ে আসার আহবান জানান।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/