Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / শিক্ষা-দিক্ষা / ঈদগাঁওতে প্রথম দিনের জেএসসি ও জেডিসি পরীক্ষা সম্পন্ন : ৬৩ জন অনুপস্থিত

ঈদগাঁওতে প্রথম দিনের জেএসসি ও জেডিসি পরীক্ষা সম্পন্ন : ৬৩ জন অনুপস্থিত

ফাইল ফটো

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

পহেলা নভেম্বর শুরু হয়েছে অষ্টম শ্রেণীর শিক্ষার্থীদের জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও মাদ্রাসা শিক্ষার্থীদের জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। সারা দেশের ন্যায় কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতে প্রথম দিনের জেএসসি ও জেডিসি পরীক্ষা কেন্দ্র সমুহে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা সম্পন্ন করেছে।

 তবে প্রথম দিনের বাংলা প্রথম পরীক্ষায় ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে দশজন, ঈদগাহ আর্দশ শিক্ষা নিকেতন কেন্দ্রে নয়জন, ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ষোলজন, ঈদগাহ আলমাছিয়া ফাজিল ডিগ্রী মাদ্রাসা কেন্দ্রে আটাষজন পরীক্ষার্থী অনুপস্থিত ছিলেন। তবে সবকটি কেন্দ্রে কক্সবাজার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ও উপজেলা শিক্ষা অফিসার পরিদর্শন করেন।

সূত্র মতে, চলতি বছরে কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতে মোট কেন্দ্র রয়েছে ৪ টি। তন্মধ্যে জেএসসি ৩ ও জেডিসি ১ টি পরীক্ষা কেন্দ্র রয়েছে। ঈদগাঁওতে এবার ৪টি কেন্দ্রে বিভিন্ন স্কুল ও মাদ্রাসা থেকে মোট ২হাজার ৩৯২ জন পরীক্ষার্থী অংশগ্রহন করছে। এরমধ্যে জেএসসি পরীক্ষার্থী ১হাজার ৫০৯ এবং জেডিসি ৮৮৩ জন। জেএসসি পরীক্ষা কেন্দ্রগুলো হচ্ছে- কক্স-০২ ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে ৪২১ জন, কক্স-০৪ ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতনে ৪৮৬ জন, কক্স-০৫ ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ৬০২ জন, তন্মধ্যে ছাত্রী-২৪৯ ছাত্র-৩৫৩ জন।

অন্যদিকে জেডিসি পরীক্ষা কেন্দ্র হচ্ছে- ঈদগাঁও আলমাছিয়া ফাজিল মাদ্রাসায় ৮৮৩ জন। ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন কেন্দ্রে মোট পরীক্ষার্থীর মধ্যে দীপশিখা গার্লস একাডেমী-১২ জন, ভারুয়াখালী আদর্শ উচ্চ বিদ্যালয় ২০৬ জন, জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়-১৭৩ জন, পোকখালী আদর্শ উচ্চ বিদ্যালয়-৯৫ জন। অপরদিকে ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয় কেন্দ্রে মোট ৫টি বিদ্যালয়ের পরীক্ষার্থী অংশগ্রহণ করেন। বিদ্যালয়গুলো হচ্ছে চৌফলদন্ডী আদর্শ উচ্চ বিদ্যালয়, গোমাতলী আদর্শ উচ্চ বিদ্যালয়, মাছুয়াখালী সরকারি প্রাথমিক বিদ্যালয়, ভোমরিয়া ঘোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও নাপিতখালী মাধ্যমিক বিদ্যালয়। ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা বিদ্যালয় কেন্দ্রে ঈদগাহ আদর্শ শিক্ষা নিকেতন ৩৭৯ জন ও ঈদগাহ আদর্শ উচ্চ বিদ্যালয়ে ২২৩জন পরীক্ষার্থী অংশগ্রহন করেন।

অন্যদিকে ঈদগাহ’র একমাত্র জেডিসি কেন্দ্র ঈদগাঁও আলমাছিয়া ফাজিল মাদ্রাসার কেন্দ্রে ১১টি মাদ্রাসা মোট ৮৮৩জন পরীক্ষার্থী অংশগ্রহন করেন। তন্মধ্যে ছাত্রী-৬২৭ ও ছাত্র ২৫৬ জন। ঈদগাহ জাহানারা ইসলাম বালিকা উচ্চ বিদ্যালয়ের কেন্দ্র সচিব গিয়াস উদ্দিন জানান, তাঁহার বিদ্যালয়ে প্রথম দিনের পরীক্ষা সুন্দর ও সুষ্ঠু পরিবেশে সম্পন্ন হয়।

Leave a Reply

%d bloggers like this: