শনিবার, ০৩ ডিসেম্বর ২০২২, ০২:৩০ অপরাহ্ন

ঈদগাঁও-ঈদগড়ে বাউকুল বাগান জুড়েই উৎসবের আমেজ

http://coxview.com/wp-content/uploads/2021/01/Fruit-Sagar-10-1-21.jpg

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/01/Fruit-Sagar-10-1-21.jpg?resize=540%2C309

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

ভালো দাম পেয়ে খুশীতে উৎফুল্ল পাহাড়ী এলাকা ঈদগড় আর ঈদগাঁওর বাউকুল চাষীরা। এবছর অনুকুল আবহাওয়ায় কুলের আকার আকৃতি ও স্বাদ বেড়েছে। সে সাথে বেড়েছে চাহিদা। বাণিজ্যিকভাবে কুল চাষ হয়েছে। এসব বাউকুলকে ঘিরে ঈদগাঁও এবং ঈদগড় বাজারে পাইকারী হারে বিকিকিনি হচ্ছে। বিভিন্ন এলাকা থেকে পাইকার ও ফড়িয়ারা দরদাম করে স্বাদের বাউকুল কিনছে। ঈদগড় জুড়ে বাউকুলের আবাদের জন্য খ্যাতি রয়েছে। তবে ঈদগাঁওতে বেশকিছু সংখ্যক জায়গায় বাউকুল চাষ হয়েছে। এতে করে তারাও উপকৃত।

দেখা যায়, গাছে গাছে কুল ঝুলে রয়েছে। বাউকুলের ভারে নুয়ে পড়েছে গাছ। কৃষকরা বাগান থেকে কূল সংগ্রহ করছেন। বাগান জুড়ে উৎসবের আমেজ চাষীদের।

বাউকুল চাষীদের মতে, কিছু অংশ জমিতে বাউকুলের আবাদ করেছেন। বিগত বছরের চেয়ে এবছর অনুকুল আবহাওয়ার কারণে কুলের আকার-আকৃতি বেড়ে ওজন বৃদ্ধি হয়েছে। এবার চাষীদের ভাগ্যে পরিবর্তন হবে এমনই ধারনা। কুল চাষিরা পোয়াবারে অবস্থা। ঈদগাঁওতে বর্তমানে বাউকুল বিক্রি হচ্ছে কেজি প্রতি ১২০/১৩০ টাকা। আরো জানায়, বিগত কয়েক বছর কুলের আবাদে লাভ হয়নি। উৎপাদন কম হওয়ায়, আকার-আকৃতিতে বড় না হওয়ায় কুল চাষে ক্ষতিগ্রস্ত হয়েছিল অনেক চাষী। এবার অনুকুল আবহাওয়ায় উল্টোচিত্র। আকার-আকৃতির সাথে উৎপাদন বৃদ্ধি পেয়ে কুল চাষীদের মুখে হাসি ফুটে উঠেছে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com