সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদ নির্বাচনের প্রক্রিয়া শীঘ্রই শুরু হচ্ছে

ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদ নির্বাচনের প্রক্রিয়া শীঘ্রই শুরু হচ্ছে

 

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

দীর্ঘ ১১ বছর পর জেলা সদরের গুরুত্ববহ বাণিজ্যিক কেন্দ্র ঈদগাঁও বাজারে ব্যবসায়ী পরিচালনা পরিষদের  নির্বাচনের প্রক্রিয়া শীঘ্রই শুরু হতে যাচ্ছে। এই নিয়ে উৎফুল্ল হয়েছে ব্যবসায়ী মহল। আবার এ খবরে বাজারের ব্যবসায়ী সহ সাধারণ লোকজনের মাঝে চলছে ব্যাপক কানাঘুষা। যে যার যার অবস্থানে এখন থেকে নিবার্চনের প্রস্তুতিও গ্রহণ করতে শুনা যাচ্ছে। বাজার কমিটির  নির্বাচনে ইচ্ছুক ব্যবসায়ীরা ফের নড়েচড়ে বসতে শুরু করেছিল। আবার তরুণ প্রজম্মের ব্যবসায়ীদের মাঝে নির্বাচনের আগ্রহটি বেশীভাগই প্রধান্য পাচ্ছে। দীর্ঘদিন পর হলেও এ নির্বাচনে অংশ নিতে নিরবে নিভৃত্তে দৌড়ঝাপ শুরু করেছে অনেক সুচতুর ব্যবসায়ীরা।

সূত্রমতে, সমৃদ্ধ ইতিহাসের সাক্ষী ও ঐতিহ্যের ধারক বাহক ঈদগাহ এ বাজার, প্রাচীনকাল থেকে এই বাজার সম্পদ ও পরিচয় বহন করে আসছে। ভৌগোলিক অবস্থান আর্থ সামাজিক, রাজনৈতিক প্রেক্ষাপট, শিক্ষা-সংস্কৃতি অর্থনৈতিক অগ্রসরতা বিবেচনায় জেলার জনগুরুত্ব এলাকা ঈদগাঁও। আর বিশাল এ এলাকাকে কেন্দ্র করে গড়ে উঠেছে বাজারটি। নদী নির্ভর বানিজ্য প্রসারে ফুলেশ্বরী নদীর তীরে বিস্তৃত হয় গ্রামীণ এ হাটটি। একাধিক ব্যবসায়ীর মতে, অগ্নি নিরাপত্তা, পয়:নিষ্কাষন, ভোক্তা অধিকার সংরক্ষণ, নিরাপত্তা সড়ক বাতি, ন্যায্য টোল ব্যবস্থাপনা, ফুটপাট নির্মাণ, গণশৌচাগার শ্রমিক কর্মজীবিদের বিশ্রামাগার, আভ্যন্তরীন পরিবহন স্টেশন ও পাকিং, অবৈধ সাইন- বিল বোর্ড, ব্যানার অপসারন ও নিয়ন্ত্রণ, ক্লোজড সার্ভিস ক্যামেরা বসানোর পরেও সুবিধাজনক স্থানে কন্ট্রোল রুম বসাতে না পারা সহ সর্বোপরী ব্যবসায়ীক সেবা থেকে বঞ্চিত এ বাজারের সওদাপতিরা।

আবার ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের সর্বশেষ নির্বাচন হয়েছিল ২০০৫ সালের ১৯ আগষ্ট। তিন বছরের জন্য নির্বাচিত এ কমিটি বেশি দুর এগোতে পারেনি। তারপর বিলুপ্ত হয়ে যায় নির্বাচিত বাজার পরিচালনা কমিটি। ৬ বছর কোন কমিটি ছাড়াই চলে আসছিল বাজারটি। এ করুণ অবস্থা দেখে কক্সবাজার সদর-রামু আসনের সাংসদ ২০১৪ সালের দিকে ৬ মাসের জন্য একটি আহবায়ক কমিটি গঠন করে দেয়। উক্ত কমিটির মেয়াদ বহু পূর্বে শেষ হলেও নির্বাচনের কোন আভাস ছিল না। কিন্তু দীর্ঘ বছর পর হলেও নির্বাচনের সু-বাতাস বইতে শুরু করেছে। আর এতে হাসির ঝিলিক ফুটে উঠছে ব্যবসায়ীদের মাঝে।

বহুল আলোচিত ঈদগাঁও বাজার ব্যবসায়ী পরিচালনা পরিষদের নির্বাচন প্রসঙ্গে অত্র নির্বাচন পরিচালনা পরিষদের অন্যতম সদস্য উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক শওকত আলমের কাছে জানতে চাইলে তিনি- নির্বাচনের লক্ষ্যে প্রয়োজনীয় অন্যান্য কাজে হাত দিলেও ভোটার হালনাগাদ শীঘ্রই শুরু হবে বলে জানান। এ নির্বাচনে সীমানা সরূপ বাঁশঘাটা ব্রীজ, তেলীপাড়া ব্রীজ ও মিয়াজী নার্সারী পর্যন্ত বলেও উল্লেখ করেন।

আবার নির্বাচন পরিচালনা কমিটির আরেক সদস্য ইউনিয়ন আওয়ামীলীগ সাধারণ সম্পাদক তারেক আজিজ মুঠোফোনে জানান- দ্রুত দক্ষিণ চট্টলার বৃহত্তর বানিজ্যিক উপ শহর খ্যাত ঈদগাঁও বাজারের নির্বাচনের প্রক্রিয়া শুরু হতে যাচ্ছে বলেও জানান। তবে সচেতন ব্যবসায়ীদের মতে, অতিসত্বর বাজার কমিটির নির্বাচন দিয়ে নতুন কমিটির নেতৃত্বে বাজারের সমস্যা সমাধান পূর্বক এ আলোচিত বাজারকে আরো একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার আহবান।

প্রসঙ্গত- গেল ১২ মার্চ রাত নয়টার দিকে ঈদগাঁও বাজারস্থ নিজস্ব কার্যালয়ে ব্যবসায়ী পরিচালনা পরিষদের এক সভা আহবায়ক সিরাজুল হকের সভাপতিত্বে সদস্য সচিব রাজিবুল হক চৌধুরী রিকুর পরিচালনায় অনুষ্ঠিত হয়। এ সভায় উপস্থিত সকলের মতামত ভিত্তিতে বাজার কমিটির  নির্বাচনের লক্ষ্যে একটি পরিচালনা বোর্ড গঠন করা হয়। ঐ বোর্ডে আলহাজ্ব জসিম উল্লাহ মিয়াজীকে নির্বাচন পরিচালনা কমিটির প্রধান করে রাজিবুল হক চৌধুরী রিকু, বজল আহমদ, শওকত আলম ও তারেক আজিজকে সদস্য করা হয়। তৎমধ্যে সদর উপজেলার নির্বাহী কর্মকর্তা এবং ঈদগাঁও, জালালাবাদ ও ইসলামাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদ্বয়কে উক্ত নির্বাচন পরিচালনা কমিটির উপদেষ্টা করা হয় বলে জানা যায়।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/