সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাওতে বেপরোয়া টমটম : অদক্ষ চালকদের দৌরাত্ম্য চরমে

ঈদগাওতে বেপরোয়া টমটম : অদক্ষ চালকদের দৌরাত্ম্য চরমে

এম আবুহেনা সাগর; ঈদগাও :

কক্সবাজার জেলা সদর উপজেলার ঈদগাও বাজারসহ পার্শ্ববর্তী বিভিন্ন সড়ক উপসড়কে বেপরোয়া ভাবে চলাচল করছে ব্যাটারী চালিত টমটম। পাশাপাশি আনাড়ী, অদক্ষ ও অল্প বয়সী তরুনেরা টমটম চালাতে গিয়ে হরেক রকম দুর্ঘটনার শিকার হন।

প্রাপ্ত তথ্য মতে, ককসবাজার সদর উপজেলার ঐতিহ্যবাহী ঈদগাওতে আশংকাজনক হারে বেড়েই গেছে টমটম গাড়ী। এসব যানবাহন বাজারের অলিগলি, প্রধান ডিসি সড়ক ছাড়াও বৃহত্তর ঈদগাও এলাকার প্রত্যান্ত পাড়া মহল্লায় ছোট বড় সড়কে ভাড়া মারতে থাকে বেপরোয়া গতিতে। কিন্তু অন্যান্য যানবাহনের তুলনায় এসব টমটম চালকদের নেই নূন্যতম প্রশিক্ষণ। এমনকি অল্প বয়সী তথা ১৫ বছরের যুব কিংবা তরুণরাই টমটম গাড়ী চালনার কাজে বেশিভাগই নিয়োজিত হয়ে পড়ে। আবার অনেকে পরিবার পরিজনের ভরণ-পোষণ চালাতে এ পেশায় জড়িত হন বলে নিভরযোগ্য সূত্রে প্রকাশ।

যে বয়সে লেখাপড়া করে মানুষের মত মানুষ হওয়ার কথা, সে বয়সে টমটমসহ হরেক রকমের যানবাহনের পেছনে সময় ব্যয়। সেসব বিষয়ে সচেতন মহলের মাঝে নানান প্রশ্নের সৃষ্টি হচ্ছে। ছোট ছোট চালকরা সুযোগ পেলেই গ্রামীন সড়ক পেরিয়ে চট্টগ্রাম ককসবাজার মহাসড়কের যেনতেন ভাবে টমটমসহ ছোট গাড়ী চালাতে গিয়ে নানা দুর্ঘটনার শিকার হয়ে পড়ে। যার কারনে আহত হয়ে অনেকে পঙ্গুত্ব বরণ করার পাশাপাশি আবার অনেকে মৃত্যুর সাথে পান্জা ও লড়ছে। অন্যদিকে এসব চালকরা নিজেরাও জানেনা তাদের কোন সময় কোন সাইটে অবস্হান করতে হবে। সেসব বিষয়াদি বুঝে উঠার আগেই অদক্ষতার পরিচয় হিসেবে তারা শোধ ও দাদন করা টাকা নিয়ে টমটম এনে সড়কে নামায়।

গত দুদিন পূবে ঈদগাও বাজার হয়ে সংবাদকর্মী শফি তার মোটর সাইকেল নিয়ে প্রয়োজনীয় কাজে যাওয়ারকালে বাসষ্টেশন এলাকায় পৌছলে বাজারমুখী আলুভতি ভ্যানগাড়ি এবং টমটমের কবলে পড়ে শফিউল আলম গুরুতর আহত হয়। এ সময় তার পায়ে আঘাত লাগে। এভাবে প্রতিনিয়ত টমটমের বেপরোয়া ভাড়া বাণিজ্য বেড়েই চলছে। তবে এলাকার সচেতন লোকজনের মতে, ঈদগাও বাজার সহ উপ বাজার কিংবা সড়ক মহাসড়কের যেখানে সেখানে জ্যামের অন্যতম কারণ হচ্ছে টমটম। এসব লাইসেন্স বিহীন ও অল্প বয়সী টমটম এবং চালকের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্হা গ্রহন এখন সময়ের গণদাবীতে পরিণত হয়ে পড়েছে বলেও মত প্রকাশ করেন।

তবে কয়েক ছাত্রের মতে, টমটম একদিকে সুবিধা হলেও অন্যদিকে বেশ অসুবিধার কারণ হয়েও দাঁড়ায়।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/