সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / উখিয়ায় ২০ পরিবারকে উচ্ছেদের পাঁয়তারা

উখিয়ায় ২০ পরিবারকে উচ্ছেদের পাঁয়তারা

হুমায়ুন কবির জুশান, উখিয়া :

কক্সবাজার জেলা উখিয়া উপজেলার ৭৪ জন হতদরিদ্র শরীকদারের ভোগদখলীয় ১ একর ৯৪ শতক জমি প্রতিপক্ষ ভূমিগ্রাসী চক্র কৌশলে হাতিয়ে নেওয়ার জন্য আদালতে মিথ্যার আশ্রয় নিয়ে ১৪ জন হতদরিদ্রকে আসামী করে একটি মামলা দায়েরের ঘটনায় ২০টি পরিবার উচ্ছেদ আতংক নিয়ে উদ্বেগ উৎকণ্ঠায় দিন কাটাচ্ছে বলে অভিযোগ উঠেছে।

মামলার বাদী ফলিয়াপাড়া গ্রামের মৃত মতিউর রহমানের ছেলে বুজুরুজ মিয়া জানান, দীর্ঘ ৬৫ বছর ধরে উয়ালাপালং মৌজার আর.এস খতিয়ান নং- ২৪৮, এম.আর. আর খতিয়ান নং- ২৮৯, আর.এস দাগ নং- ৮২১৩ ও বি.এস খতিয়ান নং- ৮৫৬৮ দাগাদির আন্দরে ১ একর ৯৪ শতক জমিতে ২০টি পরিবার বসতভিটাসহ গাছপালা, শাকসবজি ও ধান উৎপাদন করে জীবন জীবিকা নির্বাহ করে আসছে। এমতাবস্থায় প্রতিপক্ষ প্রভাবশালী পরিবার রাজাপালং গ্রামের মৃত সত্তার মিয়া চৌধুরীর ছেলে ইউনুছ চৌধুরী গং আদালতে বুজুরুজ মিয়াসহ ১৪ জনের বিরুদ্ধে জমি জবর দখল সংক্রান্ত একটি মামলা দায়ের করেন।

বুজুরুজ মিয়া আরো জানান, উক্ত মামলার তিন মাস পূর্বে আদালতে তারা ইউনুছ চৌধুরী গংদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন। এমতাবস্থায় আদালত উক্ত মামলার পরবর্তী শুনানীর জন্য আগামী ২৫ জুলাই ২০১৭ ইং তারিখ দিন ধার্য্য করায় তাদের জমিতে রোপন করা বোরো ধান গত ১৩ ও ১৪ মে কর্তন করে বাড়িতে নিয়ে যায়। এব্যাপারে তারা আদালতে আরো একটি মামলা দায়ের করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে বলে ভুক্তভোগী পরিবারদের দাবী।

এব্যাপারে জানতে চাওয়া হলে ইউনুছ চৌধুরী জানান, ১৯৫৬ সালে তারা ১ একর ৯৪ শতক জমি নিলামে খরিদ করেছে। কিন্তু প্রতিপক্ষরা তাদের জমি দাবী করে জোর পূর্বক ভোগ দখল করছে।

উখিয়া ভূমি অফিস সূত্রে জানা গেছে, ১৯৫০ সালের পরে সরকার জমি নিলাম প্রথা বাতিল করেছে। এঘটনা নিয়ে স্থানীয় চেয়ারম্যান জাহাঙ্গীর কবির চৌধুরী ও আ’লীগ নেতা দফায় দফায় বৈঠক করে হত দরিদ্র ২০ পরিবারের পক্ষে রায় দিলেও প্রতিপক্ষরা তা কর্ণপাত না করে বিভিন্ন হুমকি ধমকি প্রদর্শন করছে বলে অভিযোগ উঠেছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/