বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০৩:১৫ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বঙ্গবন্ধুর দেশে একটি মানুষও গৃহহীন থাকবেনা- প্রধানমন্ত্রী বান্দরবানে জাতীয় পার্টির কর্মী সমাবেশে বিদিশা এরশাদ ছাত্রলীগের সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মহেশখালী বিদ্যুৎ-জ্বালানি ছাড়াও মডেল সিটি গড়ে উঠবে কক্সবাজারে প্রধানমন্ত্রী আগমন উপলক্ষে চলছে ব্যাপক প্রস্তুতি কক্সবাজারে প্রধানমন্ত্রীর জনসভা সফলে ঈদগাঁওতে ব্যাপক প্রস্তুতি : মহাসড়কে তোরণ সাউথ এশিয়ান কারাতে চ্যাম্পিয়নশীপে স্বর্ণপদক জয়ীদের গণসংবর্ধনা লামায় টেকনাফে পর্যটকবিহীন জাহাজে আগুন শুয়ে বই পড়লে যা হয় ঢাবির হল শাখার উপ-তথ্য ও প্রযুক্তি সম্পাদক হলেন ঈদগাঁওর আহসান

কলার মোচা বিভিন্ন রোগের ঔষধ

http://coxview.com/wp-content/uploads/2021/09/Fruit-Banana-Flower-3.jpg

http://coxview.com/wp-content/uploads/2021/09/Fruit-Banana-Flower-3.jpg

অনলাইন ডেস্ক :

দেশের বারো মাসি সবজির মধ্যে কলার মোচা অন্যতম। কলার মোচা আমরা প্রায় সবাই খেয়েছি। তবে এর পুষ্টিগুণ সম্পর্কে অনেকেরই জানা নেই। অনেক রোগের ওষুধ হিসেবে কাজ করে এ কলার মোচা। কলার মোচা ভর্তা মুখরোচক একটি খাবার। ফল হিসেবে কলার যেমন পুষ্টিগুণ রয়েছে, তেমনি কলার মোচাতেও রয়েছে নানান পুষ্টিগুণ। প্রতি ১০০ গ্রাম মোচায় রয়েছে: প্রোটিন ১.৭ গ্রাম, ক্যালসিয়াম ৩২ মিগ্রাম, কার্বোহাইড্রেট ৫.১ গ্রাম, ফসফরাস ৪২ মিগ্রাম, ভিটামিন ‘এ’ ২৭ আই.ইউ, লৌহ ১.৬ মিগ্রাম, ফ্যাট ০.৭ গ্রাম, পটাশিয়াম ১৮৫ মিগ্রাম, রিবোফ্লেবিন .০২মিগ্রাম, ভিটামিন ‘সি’ ৪২০ মিগ্রাম, আঁশ ১.৩ গ্রাম, থায়ামিন .০৫ মিগ্রাম। আর তাই তো প্রাকৃতিক ওষুধের মতো কাজ করে এটি।

পুষ্টি বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে কলার ফুল বা মোচা ঔষধি গুনের কথা জানা গেছে।

ইনফেকশন প্রতিরোধ করে

কলার মোচায় থাকা উপাদান জীবাণুর সঙ্গে লড়াই করার শক্তি জোগায়। এটি ম্যালেরিয়ার ব্যাকটেরিয়াকেও ধ্বংস করে। মোচা শরীরে কোনো ধরনের পরজীবী ব্যাকটেরিয়াকে জন্মাতে দেয় না বলে শরীর সুস্থ থাকে।

ক্যান্সার দূরে রাখে

শরীরে ফ্রি রেডিক্যালসের উপস্থিতি বিভিন্ন ধরনের রোগের কারণ হতে পারে। কলার মোচার নির্যাস অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। প্রাথমিকভাবে ক্যান্সারকেও দূরে রাখতে সাহায্য করে মোচা। বয়স হলে ত্বকে বলিরেখা পড়ার হাত থেকেও রক্ষা করে।

http://coxview.com/wp-content/uploads/2021/09/Fruit-Banana-Flower-1.jpg
নারীদের বিভিন্ন স্বাস্থ্য সমস্যা দূর করে

কলার মোচায় ঋতুস্রাবের ব্যথা কমায় এবং প্রোজেস্টেরন উৎপাদন বৃদ্ধি করে রক্ত স্বল্পতা হ্রাস করে। প্রতিদিন অন্তত এক কাপ করে রান্না করা মোচা খেতে পারেন। এর সঙ্গে দই মিশিয়ে খেলে আরও ভালো উপকার পাবেন। কলার মোচায় রয়েছে প্রাকৃতিক ‘গ্যালাক্টাগাগ’। যা স্তন্যদানকারী মায়ের বুকের দুধ বৃদ্ধি করে।

জরায়ু সুস্থ রাখে : হলুদ, গোলমরিচের গুঁড়া ও জিরা দিয়ে মোচা সেদ্ধ করে খেলে জরায়ু সুস্থ রাখে।

ডায়াবেটিস ও অ্যানিমিয়া নিয়ন্ত্রণ করে

ডায়াবেটিস ও নারীদের অ্যানিমিয়া রোধে কলার মোচার উপকারিতা অপরিসীম। রক্তে চিনির পরিমাণ কমাতে এটি অতুলনীয়, আবার শরীরের হিমোগ্লোবিনের মাত্রাও বাড়িয়ে দেয়। যার ফলে অ্যানিমিয়া দূরে থাকে।

http://coxview.com/wp-content/uploads/2021/09/Fruit-Banana-Flower-2.jpg
উদ্বেগ নিয়ন্ত্রণে রাখে
মুড সুইংয়ের সমস্যা কমাতে ডায়েটে রাখুন কলার মোচা। এটি মুড সুইং নিয়ন্ত্রণ করে উদ্বেগ কমাতে সাহায্য করে। আর তাই অ্যান্টি ডিপ্রেশনের জন্য আলাদা করে কোনো ওষুধ খাওয়ার দরকার নেই।

পেটের সমস্যা দূর করে
কোষ্ঠকাঠিন্য, পেট ফোলা ভাব এবং পলিসিস্টিক ওভারিয়ান সিন্ড্রোম (পিসিওএস) নিয়ন্ত্রণে রাখে।

হৃদরোগ ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে
কলার মোচায় থাকা অ্যান্টিঅক্সিডেন্ট উন্মুক্ত রেডিক্যালের বিরুদ্ধে কাজ করে। জারণ ক্ষয় প্রতিহত করে, হৃদরোগরের ঝুঁকি কমায়। এতে থাকা ফেনলিক অ্যাসিড এবং অন্যান্য বায়োঅ্যাক্টিভ রক্তের শর্করার মাত্রা নিয়ন্ত্রণে রাখে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com