সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / কাঁচাবাজার যেন মগের মুল্লুক

কাঁচাবাজার যেন মগের মুল্লুক

হামিদুল হক; ঈদগড় :
রমজান মাস যতই এগিয়ে আসছে, ততই যেন মাছ, মাংস ও সবজির দাম নিয়ে অসাধু ব্যবসায়ীদের খেলা জমে উঠতে শুরু করেছে। রামু উপজেলার বিভিন্ন বাজারে ব্যবসায়ীরা নিজেদের ইচ্ছেমতো দাম হাঁকাচ্ছেন। বাজারে ক্রেতাদের চাহিদা বুঝে যে যার মতো করে বিভিন্ন সবজির দাম চাইছেন। গত শুক্রবার কক্সবাজারের ঈদগড় বাজার ঘুরে বিভিন্ন জিনিসের দামের এই তারতম্য দেখা গেছে। এরই মধ্যে বাজারে বেড়ে গেছে আলু ও শাক-সবজি এবং মাছ-মাংসের দাম। তবে সপ্তাহের ব্যবধানে কিছুটা কমেছে ডিমের দাম। বাজারে প্রতি কেজি দেশি আলু বিক্রি হচ্ছে ৩০ টাকায়।

ক্রেতারা বলছেন, প্রতি বছরই রমজান মাস এগিয়ে এলে অসাধু ব্যবসায়ীদের একটি চক্র অতি মুনাফার লোভে বিভিন্ন পণ্যের দাম বাড়িয়ে দেন। এবারো তার ব্যতিক্রম হয়নি। রোজা শুরু হওয়ার এক মাস আগে থেকেই তারা এবার সব জিনিসের দাম বাড়িয়ে দিয়েছেন। গ্রীষ্মকালীন শাক-সবজিতে বাজার ভরে উঠলেও দাম না কমে বরং প্রতিদিনই বাড়ছে।

বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, সবচেয়ে কম দামি যে সবজি, সেই পেঁপের দামও প্রতি কেজি ৪০-৪৫ টাকা। শিম ছাড়া আর কোনো সবজিই কম দামে পাওয়া যাচ্ছে না। বাজারভেদে প্রতি কেজি ঝিঙ্গা ৬০টাকা, পটোল ৪০-৫০ টাকা, বরবটি ৪০, কচুর লতি ৪০-৫০, তিতকরলা ৪০ টাকা, বেগুন ৪০-৫০ টাকা, এবং ঢেঁড়শ ৭০-৮০ টাকায় বিক্রি হচ্ছে।

খুচরা সবজি বিক্রেতারা বলছেন, পাইকারি বাজারে দাম বেশি হওয়ায় তাদের বেশি টাকায় কিনতে হচ্ছে। অন্যদিকে, পাইকারি বিক্রেতাদের দাবি, শিলাবৃষ্টির কারণে বিভিন্ন এলাকায় খেতের সবজি নষ্ট হওয়ায় সরবরাহ কম। তাই দাম কিছুটা বেড়েছে। এ ছাড়া ব্রয়লার মুরগি -১৭০ টাকা, লাল লেয়ার মুরগি ২১০-২২০ টাকা কেজিতে। গরুর মাংস বিক্রি হচ্ছে ৫০০-৫৫০ টাকা কেজি। আর প্রতি কেজি খাসির মাংস বিক্রি হচ্ছে ৭৫০-৮৫০ টাকায়। বিভিন্ন ধরনের মাছও বেশ চড়া দামে বিক্রি হচ্ছে। তবে বাজারে ডিমের দাম কিছুটা কমেছে। গত সপ্তাহে প্রতি ডজন ডিমের দাম ছিল ১০৮ টাকা। বর্তমানে বাজারভেদে তা ৯৬ টাকায় বিক্রি হচ্ছে।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা রমজানে ব্যবসায়ীদের দ্রব্যমূল্য না বাড়ানোর আহ্বান জানিয়েছেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সিও বলেছেন, রমজানে কোনো জিনিসের দাম বাড়বে না। কিন্তু তাদের কথার কোনো প্রতিফলন দেখা যাচ্ছে না বাজারে। এ বিষয়ে দেখভাল করার যেন কেউ নেই। বাজারে সরকারের তদারকির অভাবেই ব্যবসায়ীরা ইচ্ছেমতো কারসাজি করে ফায়দা লুটে নিচ্ছেন বলে অভিযোগ ক্রেতাদের।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগড়ে পাহাড়ি ঢলে বসতবাড়ি নদীগর্ভে বিলীন : পুনর্বাসনের সহযোগিতা কামনা 

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : চলমান বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে ঈদগড়ে এবার একাধিক বসতবাড়ি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/