সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / চকরিয়ায় ভূমিখাতে সুশাসন প্রতিষ্ঠা কার্যক্রমের উদ্বোধন

চকরিয়ায় ভূমিখাতে সুশাসন প্রতিষ্ঠা কার্যক্রমের উদ্বোধন

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

‘ভূমি সেবায় অনিয়ম ও দীর্ঘসূত্রিতা দুর্নীতিকে উৎসাহিত করে, জন-দুর্ভোগ বাড়ায়’এ শ্লোগানে দুর্নীতিবিরোধী সংগঠন সচেতন নাগরিক কমিটি (সনাক)-টিআইবি চকরিয়া ভূমিসেবা বিষয়ে কার্যক্রমের শুভ সূচনা করলো। চকরিয়া উপজেলার ভূমি বিষয়ক সরকারি সেবাদানকারী প্রতিষ্ঠানসমূহ ও জনসাধারণের মধ্যে সু-সমন্বয় করার লক্ষ্যে সনাক/টিআইবি’র আয়োজনে এবং উপজেলা প্রশাসনের সার্বিক সহযোগিতায় এ কর্মসূচি আয়োজনকরা হয়।

টিআইবির এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিনের সঞ্চালনায়এবং সনাক সভাপতি অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চকরিয়া উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাহেদুল ইসলাম ও বিশেষ অতিথি ছিলেন চকরিয়া উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোঃ দিদারুল আলম,সাব-রেজিস্টার এ.এস.এম. শামছুজ্জামান, সনাক উপদেষ্টা অধ্যক্ষ সাহাব উদ্দিন চৌধুরী এবং সনাক সহ-সভাপতি সন্তুষ কুমার সুশীল।

সনাক/টিআইবি’র এ আয়োজনের লক্ষ্য ও উদ্দেশ্য নিয়ে স্বাগত বক্তব্য রাখেন সনাক ভূমি বিষয়ক উপ-কমিটির আহবায়ক মোহাব্বত চৌধুরী। টিআইবির ভূমিসেবা বিষয়ে বিস্তারিত উপস্থাপন করেন টিআইবি’র সিনিয়র প্রোগ্রাম ম্যানেজার হাসান আলী।

তিনি বলেন, সনাক চকরিয়া কর্তৃক আয়োজিতভূমি সেবায় স্বচ্ছতা ও জবাবদিহিমূলক কার্যক্রম জনগণের চাহিদা অনুযায়ি তাদের মতামতের ভিত্তিতে পরিকল্পনা প্রণয়ণসহ বিশেষভূমিকা পালন করবে এবং ভূমি বিষয়ক সেবাদানকারী প্রতিষ্ঠান ও সাধারণ জনগণের মধ্যে পারস্পরিক আস্থাপূর্ণ পরিবেশ সৃষ্টির জন্য গুরুত্বপূর্ণ অবদান রাখবে।

সভায় চকরিয়া উপজেলা ভ‚মি সেবার উপর একটি মাল্টিমিডিয়া উপস্থাপনা করেন সহকারি কমিশনার (ভূমি) মোঃ দিদারুল আলম। তিনি তাঁর উপস্থাপনায় ভ‚মি খাতে সুশাসন প্রতিষ্ঠায় বিভিন্ন উদ্যোগ গ্রহণের কথা উল্লেখ করেন। তিনি বলেন, চকরিয়া ভূমি অফিসের সেবা গ্রহণে যাতে জনগণের কোন দুর্ভোগে পড়তে না হয় সেজন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হবে। ইতোমধ্যে ভ‚মি অফিসকে দালালমুক্ত ঘোষণা করা হয়েছে, সেবা গ্রহীতারা যাতে স্টাফ-দালাল চিহ্নিত করতে পারে সেজন্য সকল স্টাফদের পরিচয় পত্র প্রদান করা হয়েছে।

তিনি আরো বলেন, জনগণের সমস্যার কথা শুনার জন্য প্রতি বুধবার সকাল ন’টা হতে বিকাল ৫টা পর্যন্ত গণশুনানী করা হবে। প্রতি ছ’মাস পর পর ব্যাপক আকারে উন্মুক্ত স্থানে গণশুনানীর আয়োজন করা হবে।

তিনি বলেন, ভূমি অফিসের অনিয়ম ও দুর্নীতির বিষয়ে অনেক দুর্নাম রয়েছে, সে দুর্নাম ঘুছিয়ে একটি দুর্নীতিমুক্ত ভূমিসেবা উপহার দেয়ার লক্ষে কাজ করে যাবো। এ কাজে টিআইবি ও সাংবাদিকসহ সকলের সহযোগিতা প্রয়োজন।

এরপর ভূমিখাতে বিভিন্ন সমস্যা চিহ্নিতকরণ ও সেবা প্রদানে স্বচ্ছতা এবং জবাবদিহিতা বৃদ্ধিকল্পে সুপারিশমূলক উন্মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়। উন্মুক্ত আলোচনা পর্বে অংশগ্রহন করেন-সাংবাদিক জহিরুল ইসলাম, ছোটন কান্তি নাথ, মনির আহমদ, মঞ্জুর আলম. ফরিদুল আলম, অধ্যাপক মঞ্জুর আলম, ছায়েদুল হক চৌধুরী, শাহানা বেগম, ছোরত আলম, মাষ্টার আনোয়ার হোসাইন প্রমুখ।

আলোচনায় বক্তারা ভূমি সেবার বিভিন্ন অনিয়ম তুলে ধরে ভূমি কর্মকর্তার হস্তক্ষেপ কামনা করেন। কোন কোন প্রশ্নকারি গতবছর অনুষ্ঠিত দুদকের গণশুনানীর অভিযোগের আলোকে কোন পদক্ষেপ গ্রহণ না করার অভিযোগ জানান। সহকারি কমিশনার (ভূমি) মোঃ দিদারুল আলম প্রশ্নকর্তাদের বিভিন্ন অভিযোগের জবাব দেন।

সাব-রেজিস্টার এ.এস.এম. শামছুজ্জামান বিশেষ অতিথির বক্তব্যে বলেন- ভূমি রেজিষ্ট্রেশন সেবায় সর্বেচ্চ জবাবদিহিতা নিশ্চিত করার জন্য সাব-রেজিষ্ট্রি অফিসে সেবা সম্পর্কিত তথ্যবোর্ড স্থাপন করা হয়েছে।

তিনি বলেন, সনাক/টিআইবি নিয়মিত এধরণের জবাবদিহিমূলক অনুষ্ঠান করলে আমি সব ধরণের সহযোগিতা প্রদান করার জন্য প্রস্তুত রয়েছি। জনগণকে হয়রানীমুক্ত সেবা প্রদানের জন্য সাব-রেজিষ্ট্রি অফিস প্রচেষ্টা অব্যাহত রেখেছে। টিআইবি’র সহযোগিতা পেলে স্বচ্ছ ও জবাবদিহিমূলক একটি রেজিষ্ট্রি অফিস উপহার দেয়া সম্ভব হবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাহেদুল ইসলাম তাঁর বক্তব্যে সনাক কর্তৃক আয়োজিত ভূমি সেবা সংক্রান্ত কর্মসূচি গ্রহণের জন্য ধন্যবাদ জানান। তিনি বলেন, সনাক আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানমালায় বিভিন্ন স্তরের নাগরিকদের চাহিদা এবং ভূমি সেবা প্রদানকারী সংস্থা সমূহে আরও স্বচ্ছতা এবং জবাবদিহিতা প্রতিষ্ঠার মধ্য দিয়ে ভূমি সংশ্লিষ্ট সকল সেবার প্রতি জনসন্তুষ্টি বৃদ্ধির পাশাপাশি জনআস্থা প্রতিষ্ঠা করার লক্ষ্যে ইতিবাচক পদক্ষেপের অংশ হিসেবে আজকের এ আয়োজন বলেই আমি বিশ্বাস করি।

তিনি চকরিয়ার বাস্তব অবস্থার প্রেক্ষিতে জনগণের প্রত্যাশা ও প্রাপ্তির কিভাবে সমন্বয় ঘটানো যায় এবং বর্তমানে যেসকল সীমাবদ্ধতা রয়েছে সেগুলো ভবিষ্যতে কিভাবে কমিয়ে আনা যায় তার উপায় নির্ধারণের জন্য পরামর্শদানকারী সকলের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন। তিনি ভূমি সেবায় স্বচ্ছতা আনয়নে সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন-সনাক সদস্য জিয়াউদ্দিন, সনাকের অঙ্গসংগঠনস্বজন ও ইয়েস গ্রুপের সদস্যবৃন্দ, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকবৃন্দ এবং টিআইবি কর্মীবৃন্দ।

সভাপতির বক্তব্যে অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী বলেন, ২০০৫ সালের ১৮ ডিসেম্বর সনাক চকরিয়া প্রতিষ্ঠার পর থেকে শিক্ষা, স্বাস্থ্য ও স্থানীয় সরকারের সেবার মান উন্নয়ন, সংশ্লিষ্ট ক্ষেত্রে স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধির লক্ষ্যে সনাক কাজ করছে। আনুষ্ঠানিক ঘোষণার মধ্য দিয়ে ভূমিসেবা বিষয়ে কার্যক্রম শুরু করা হলো। তিনি সর্বস্তরের মানুষের কাছে সনাকের কার্যক্রম বাস্তবায়নের জন্য সহযোগিতা কামনা করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/