Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / বিনোদন ও সাংস্কৃতিক / চকরিয়ায় সংগীত নিকেতন নানা আয়োজনে স্মরণ করলো রবীন্দ্র-নজরুলকে

চকরিয়ায় সংগীত নিকেতন নানা আয়োজনে স্মরণ করলো রবীন্দ্র-নজরুলকে

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

সংঘীত নিকেতনের শিল্পী প্রমির কন্ঠে বিশ্ব কবি রবীন্দ্র নাথ ঠাকুরের লেখা ‘ভালবেসে সখি…নিভৃত যতনে’ ও জ্যোতি দাশের কন্ঠে জাতীয় কবি নজরুল ইসলামের লেখা ‘শ্যামা তন্বি..তুমি’ গানের মধ্য দিয়ে শুরু হয় রবীন্দ্র-নজরুল স্মরণ উৎসব। ২৫ আগষ্ট শুক্রবার বিকালে চকরিয়া আবাসিক মহিলা কলেজ মিলনায়তনে সংগীত নিকেতন আয়োজন করে রবীন্দ্র-নজরুল স্মরণ উৎসবের।

স্মরণ উৎসব উপলক্ষ্যে একে একে চলতে থাকে মনোমুগ্ধকর পরিবেশনা। সংগীত পরিবেশন করেন সংগীত নিকেতনের শিক্ষার্থী জ্যোতি দাশ, রাইজী, ত্রয়ী দে তিশা, প্রমি, মনিকা, রিমি, অনিন্দিতা, প্রমিতা, ছামিহা, গীতাঞ্জলী, সুবর্ণাসহ বেশ কয়েকজন। তাদের তবলায় সহযোগীতা করেন- শান্ত ও সনি, কি-বোর্ডে সাইফুল ইসলাম সুমন ও মৃদঙ্গে রজত দাশ। আর গানের ফাঁকে শিক্ষার্থীদের অংশগ্রহণে নৃত্যনুষ্টানও চলতে থাকে। নৃত্য পরিবেশন করেন-নাদিয়া, নাদিকা, পুনম। অনুষ্টানে এক ফাঁকে অনুষ্টিত হয় আলোচনা সভা।

সংগীত নিকেতনের অধ্যক্ষ সন্তোষ কুমার সুশীলের সঞ্চালনায় আলোচনা পর্বে রবীন্দ্র-নজরুলকে নিয়ে কথা বলেন চকরিয়া উপজেলার বরইতলী ইউপির সাবেক চেয়ারম্যান ও আওয়ামীলীগ নেতা এটিএম জিয়া উদ্দিন চৌধুরী জিয়া, ডুলাহাজারা কলেজের অধ্যক্ষ আলহাজ্ব ফরিদ উদ্দিন চৌধুরী, সংগীত নিকেতনের সভাপতি এ্যাডভোকেট লুৎফুল কবির ও চকরিয়া ক্যান্টেনমেন্ট স্কুলের উপাধ্যক্ষ আবু কাউছার মানিক।

আলোচনা অনুষ্টানে বক্তরা বলেন, রবীন্দ্র-নজরুল গান গাইলে হবেনা। প্রত্যেক শিক্ষার্থীদের আগে তাদের প্রতি মনে ভালবাসা আনতে হবে। রবীন্দ্র-নজরুলকে নিয়ে জানতে হবে। আর তাদের জানতে হলে তাদের জীবন কাহিনী পড়তে হবে। তোমরা যদি একবার মনের মধ্যে রবীন্দ্র-নজরুলকে ধারণ করতে পারো তাহলে তাদের লেখা সব গানই তোমাদের কাছে সহজ হয়ে উঠবে।

Leave a Reply

%d bloggers like this: