Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / আন্তর্জাতিক / চলবে ক্ষেপণাস্ত্র তৈরির কাজ: ইরান

চলবে ক্ষেপণাস্ত্র তৈরির কাজ: ইরান

ইরানের ক্ষেপণাস্ত্র: সংগৃহীত ছবি

ইরানের উপর যুক্তরাষ্ট্রের অনুমোদিত নতুন নিষেধাজ্ঞার জোরালে জবাব দিয়েছে ইরান। জবাবে বলা হয়, পুরোদমে চলবে ইরানের ক্ষেপণাস্ত্র তৈরির কার্যক্রম।

৩০ জুলাই রোববার আন্তর্জাতিক সংবাদমাধ্যম আলজাজিরা এ খবর প্রকাশ করেছে।

ইরানের দাবি, ২০১৫ সালে ছয় দেশের সাথে করা পরমাণু চুক্তি দুর্বল করতেই নতুন নিষেধাজ্ঞা চাপাতে চলেছে মার্কিন প্রশাসন।

ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বহরাম গাসেমি বলেছেন, ওয়াশিংটনের এই পদক্ষেপকে ‘শত্রুতামূলক, নিন্দনীয় ও অগ্রহণযোগ্য’ মনে করছে তেহরান। তিনি বলেন, ‘পরমাণু চুক্তি দুর্বল করার চেষ্টা থেকেই এটি করা হয়েছে।’

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার প্রতিক্রিয়ায় তিনি জোর দিয়ে বলেছেন, ‘আমরা পূর্ণ শক্তিতে আমাদের ক্ষেপণাস্ত্র কার্যক্রম অব্যাহত রাখব। সামরিক ও ক্ষেপণাস্ত্রের ক্ষেত্রগুলো… আমাদের অভ্যন্তরীণ নীতির ওপর প্রতিষ্ঠিত, এসবে হস্তক্ষেপ বা মন্তব্য করার অধিকার অন্য কারো নেই।’

২০১৫ সালে ইরান ও ছয় বিশ্বশক্তির মধ্যে পরমাণু চুক্তি হয়। ইরানের সঙ্গে চুক্তিকারী দেশগুলো হলো- যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন ও জার্মানি। চুক্তির শর্তানুযায়ী, ইরান পারমাণবিক কার্যক্রম সীমিত করবে। এর বদৌলতে এই ছয় দেশ ইরানের ওপর থেকে আন্তর্জাতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে।

যুক্তরাষ্ট্রের প্রাক্তন প্রেসিডেন্ট বারাক ওবামার আমলে এ চুক্তি হলেও প্রেসিডেন্ট ট্রাম্প ইরানের সঙ্গে পরমাণু চুক্তি ভেস্তে দেওয়ার হুমকি দিয়ে যাচ্ছেন। ইরানকে মধ্যপ্রাচ্যের জন্য হুমকি হিসেবে উল্লেখ করে থাকেন তিনি। ইসরায়েল ও সৌদি আরবও একইভাবে ইরানকে হুমকি মনে করে থাকে।

সূত্র:জানিবুল হক হিরা/priyo.com,ডেস্ক

Leave a Reply

%d bloggers like this: