ট্রেনে কক্সবাজার যাওয়া যাবে জুনে: রেলমন্ত্রী

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :

আগামী জুনের মধ্যে চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত রেল লাইন চালু হবে জানিয়ে রেলপথমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেছেন, তখন সরাসরি কক্সবাজার যাবে ট্রেন।

বৃহস্পতিবার পর্যটন নগরী কক্সবাজারকে যুক্ত করতে নির্মাণাধীন দোহাজারী-কক্সবাজার রেল লাইন নির্মাণ প্রকল্প এলাকা পরিদর্শন শেষে তিনি এ কথা জানান।

নুরুল ইসলাম সুজন বলেন, “কক্সবাজার পর্যন্ত রেল যাবে এটি একসময় স্বপ্ন ছিল, যা এখন বাস্তবায়নের পথে। কক্সবাজারের মানুষ যেমন এই ট্রেনের অপেক্ষায় আছে, তেমনই সারা দেশের মানুষ ট্রেনে করে পর্যটন নগরী কক্সবাজার আসার জন্য অপেক্ষায় আছে। আশা করা যাচ্ছে, নির্ধারিত সময় আগামী বছর জুনের মধ্যে কাজ সম্পন্ন হবে।”

কক্সবাজারে চলাচলের জন্য ট্যুরিস্ট কোচের আদলে উন্নতমানের কোচ দিয়ে ট্রেন চালানো হবে জানিয়ে তিনি বলেন, “এজন্য নতুন একটি প্রকল্প নেওয়া হয়েছে। প্রকল্পের আওতায় ৫৪টি কোচ কেনা হবে, যেগুলোর জানালা সুপ্রশস্ত। মানুষ অনায়াসে প্রাকৃতিক দৃশ্য দেখার সুযোগ পাবে।”

দোহাজারী-কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্পের কাজ ৮০ শতাংশ শেষ হয়েছে বলে জানান তিনি।

চট্গ্রামের দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত ১০০ কিলোমিটার সিঙ্গেল লাইন ডুয়েলগেজ রেলপথ নির্মাণ করছে সরকার। এ প্রকল্পের আওতায় ৩৯টি সেতু এবং ২৪২টি কালভার্ট করা হচ্ছে। বন্য হাতি চলাচলের জন্য আন্ডারপাস ও ওভারপাস নির্মাণ করা হচ্ছে।

বৃহস্পতিবার রেললাইন পরিদর্শনের সময় কক্সবাজারের সংসদ সদস্য সাইমুম সরোয়ার কমল, বাংলাদেশ রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অবকাঠামো) কামরুল আহসান, বাংলাদেশ রেলওয়ের (পূর্বাঞ্চল) মহাব্যবস্থাপক জাহাঙ্গীর হোসেনসহ কর্মকর্তারা মন্ত্রীর সঙ্গে ছিলেন।

Share

Leave a Reply

http://coxview.com/wp-content/uploads/2022/07/coxview.com-Footar-09-07-2017-JPG.jpg
%d bloggers like this: