Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ক্রীড়া / ঢাকা টেস্টে জিতে বাংলাদেশের উন্নতি, নেমে গেছে অস্ট্রেলিয়া

ঢাকা টেস্টে জিতে বাংলাদেশের উন্নতি, নেমে গেছে অস্ট্রেলিয়া

বাংলাদেশ ও অস্ট্রেলিয়া ক্রিকেট দল

নিরাপত্তার শঙ্কা নিয়ে বাংলাদেশ সফর করলেও, অস্ট্রেলিয়ার এখন প্রধান মাথাব্যাথা নিজেদের র‍্যাংকিং ধরে রাখা। বাংলাদেশের বিপক্ষে চারদিনেই ঢাকা টেস্ট হেরে যাওয়ার পর, এবার অস্ট্রেলিয়াকে আরও একটি দুঃসংবাদ দিলো ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। ঢাকা টেস্টে হেরে এরই মধ্যে টেস্ট র‍্যাংকিংয়ে একধাপ অবনমন হয়েছে স্টিভেন স্মিথের দলের।

র‍্যাংকিংয়ের চার নম্বরে থেকে বাংলাদেশ সফরে এসেছিলো অস্ট্রেলিয়া। কিন্তু ঢাকা টেস্টে ২০ রানে হেরে যাওয়ার অস্ট্রেলিয়ার রেটিং পয়েন্ট কমেছে তিন। আর এতেই চতুর্থ স্থান খুইয়ে তারা এখন অবস্থান করছে আইসিসি টেস্ট র‍্যাংকিংয়ের পাঁচে।

অস্ট্রেলিয়া পাঁচে চলে যাওয়ায় র‍্যাংকিংয়ে একধাপ উন্নতি হয়েছে তাদেরই পার্শ্ববর্তী দেশ নিউজিল্যান্ডের। দুই দেশেরই রেটিং পয়েন্ট বর্তমানে সমান ৯৭। তবে ভগ্নাংশের হিসেবে নিউজিল্যান্ড অস্ট্রেলিয়ার থেকে এগিয়ে। যে কারণে অস্ট্রেলিয়াকে পাঁচে ঠেলে সর্বশেষ বিশ্বকাপের রানার্সআপ দল উঠে এসেছে টেস্ট র‍্যাংকিংয়ের চারে।

এদিকে অস্ট্রেলিয়ার রেটিং ১০০ থেকে ৯৭ হয়ে গেলেও বেড়েছে ঢাকা টেস্ট জয়ী বাংলাদেশের রেটিং পয়েন্ট। ৬৯ থেকে বেড়ে বর্তমানে বাংলাদেশের পয়েন্ট এখন ৭৩। অর্থাৎ বেড়েছে ৪ পয়েন্ট। তবে র‍্যাংকিংয়ের কোন উন্নতি হয়নি মুশফিকুর রহিমদের। ঢাকা টেস্টের আগের দিন ইংল্যান্ডকে হারিয়ে দিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। তা না হলে টেস্ট র‍্যাংকিংয়ের অষ্টম স্থানে উঠে যাওয়ার সম্ভাবনা ছিলো বাংলাদেশের।

তবে বাংলাদেশের আটে ওঠার সম্ভাবনা রয়েছে এখনও। চার সেপ্টেম্বর থেকে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী ক্রিকেট স্টেডিয়ামে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিতে পারলেই মুশফিকের দল উঠে আসতে পারে আট নম্বরে।

সূত্র:মেহেরিনা কামাল মুন/priyo.com,ডেস্ক।

Leave a Reply

%d bloggers like this: