সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / তরুণ আলো প্রকল্প ইলমা’র উদ্যোগে চকরিয়ায় জঙ্গিবাদ, সহিংসতা ও উগ্রবাদবিরোধী মতবিনিময় সভা অনুষ্ঠিত

তরুণ আলো প্রকল্প ইলমা’র উদ্যোগে চকরিয়ায় জঙ্গিবাদ, সহিংসতা ও উগ্রবাদবিরোধী মতবিনিময় সভা অনুষ্ঠিত

মুকুল কান্তি দাশ, চকরিয়া :

চকরিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান জাফর আলম বলেছেন, জঙ্গিবাদ ও সহিংসতা প্রতিরোধে তরুণ সমাজকে সচেতন করতে হবে। তরুণরা যদি জঙ্গিবাদ ও সহিংসতার বিরুদ্ধে সচেতন হয় এবং এর বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলে তাহলে এদেশ থেকে জঙ্গিবাদ ও সহিংসতা নির্মূল করা সম্ভব হবে।

২৯ মার্চ বুধবার চকরিয়ায় উপজেলা পরিষদ মিলনায়তনে তরুণ আলো প্রকল্প-ইলমার উদ্যোগে আয়োজিত প্রকল্প অবহিতকরণ ও স্টেকহোল্ডারদের সাথে মতবিবিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

“দায়িত্বশীল নাগরিক হব, বৈষম্য ও সহিংসতামুক্ত সমাজ বিনির্মাণ করব” এই প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠিত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক সাংসদ ও জেলা পরিষদ চেয়ারম্যান এ.এইচ সালাহ উদ্দিন মাহমুদ, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু, চকরিয়া উপজেলা ভাইস চেযারম্যান সিরাজুল ইসলাম আজাদ, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আসলাম খান, সাহারবিল ইউপি মহসিন বাবুল এবং কাকারা ইউপি চেয়ারম্যান শওকত ওসমান।

এতে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- সনাক সভাপতি ও ডুলাহাজারা কলেজের অধ্যক্ষ আলহাজ ফরিদ উদ্দিন চৌধুরী, সাংবাদিক প্রতিনিধি এস এম হানিফ, মিজবাউল হক, ছোটন কান্তি নাথ, এম জিয়াবুল হক, টিআইবি’র এরিয়া ম্যানেজার মোঃ জসিম উদ্দিন, সাহারবিল আনোয়ারুল উলুম কামিল মাদ্রসার অধ্যক্ষ রুহুল কুদ্দুছ আনোয়ারী, আমজাদিয়া ফাজিল মাদ্রাসার অধ্যক্ষ জহির উদ্দিন মোঃ ইলিয়াছ, চকরিয়া কেন্দ্রীয় উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদুল হক, ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এম. গিয়াস উদ্দিন, হারবাং ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক তপন কুমার ধর, পহরচাঁদা মাদ্রাসার উপাধ্যক্ষ মো: সাইফুল ইসলাম, হারবাং হামিদিয়া মাদ্রাসার সুপার মোঃ নুরুল আলম, বদরখালী মাদ্রাসার প্রভাষক মোঃ ইয়াহিয়া, তরুণ আলো প্রকল্পের ফিল্ড অফিসার জাহিদুর রহমান, হুমায়ুন কবির এবং চকরিয়া উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সভাপতিবৃন্দ।

চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাহেদুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শুভেচ্ছা বক্তব্যে ইলমা’র প্রধান নির্বাহী জেসমিন সুলতানা পারু বলেন, সহিংসতা ও উগ্রবাদ নিরসনে সবাইকে একসাথে কাজ করতে হবে। অনেক রক্তের বিনিময়ে অর্জিত এদেশকে মুষ্টিমেয় কিছু পথভ্রষ্ট মানুষের কারণে ধংস হতে দেয়া যায় না।

সম্মানিত অতিথির বক্তব্যে সাবেক সাংসদ ও জেলা পরিষদ চেয়ারম্যান এ.এইচ সালাহ উদ্দিন মাহমুদ বলেন, এদেশ অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে। কিন্তু কিছু মানুষের জন্য এদশের সকল অর্জন ভূলুণ্ঠিত হতে চলেছে। তাই জঙ্গিবাদ ও সহিংসতা প্রতিরোধে সমাজের সচেতন মহলকে ঐক্যবদ্ধ হয়ে প্রতিরোধ করতে হবে।

সভাপতির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সাহেদুল ইসলাম বলেন, তরুণ প্রজন্মকে সমাজের মূল স্রোতধারায় ধরে রাখার জন্য সমাজের সকলকে ভূমিকা পালন করতে হবে। তিনি আরো বলেন, একজন শিক্ষার্থী কি করে, কার সাথে চলাফেরা করে তার ঠিক মতো খোঁজ খবর রাখতে হবে। এজন্য অভিভাবকদের সচেতন করার জন্য প্রত্যক শিক্ষা প্রতিষ্ঠানকে দায়িত্ব নিতে হবে।

উল্লেখ্য, তরুণ প্রজন্মকে জঙ্গিবাদ ও সহিংসতা থেকে বিরত রাখতে এবং সমাজের মূল স্রোতধারায় ধরে রাখতে মানুষের জন্য ফাউন্ডেশনের আর্থিক সহায়তায় তরুণ আলো নামক প্রকল্প বাস্তবায়ন করছে চট্টগ্রাম ভিত্তিক বেসরকারি উন্নয়ন সংগঠন ইলমা। ২০১৬ সালের নভেম্বর থেকে চকরিয়া উপজেলার ১০টি শিক্ষা প্রতিষ্ঠান ও ৫টি কমিউনিটিতে এ প্রকল্পের কার্যক্রম শুরু হয়েছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/