সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শরণার্থী সমাচার / তালিকা করা হচ্ছে এতিম রোহিঙ্গা শিশুদের

তালিকা করা হচ্ছে এতিম রোহিঙ্গা শিশুদের

মোহাম্মদ রফিকুল ইসলাম, বান্দরবান :

জীবন বাচাঁতে মিয়ারমান থেকে আসা বাবা-মা হারানো রোহিঙ্গা শিশুদের তালিকা তৈরি করছে সরকার। টানা দুই সপ্তাহ এ তালিকাভুক্তির কাজ চলবে। সমাজকল্যাণ মন্ত্রণালয়ের কয়েকটি টিম বর্তমানে বান্দরবানে, উখিয়া ও টেকনাফ রোহিঙ্গা ক্যাম্পে কাজ করছে।

মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, এই এতিম শিশুদের তালিকা প্রণয়নের জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক মোখলেছুর রহমানকে প্রধান সমন্বয়ক করা হয়েছে। আর তিনজন উপ-পরিচালককে সমন্বয়ক করা হয়েছে।

এছাড়াও কক্সবাজার ও চট্টগ্রামের ৩৮ জন কর্মকর্তা-কর্মচারীর নেতৃত্বে ৫টি টিম গঠন করা হয়েছে। এসব টিম আলাদা- আলাদাভাবে রোহিঙ্গা শিবির গুলোতে গিয়ে তথ্য সংগ্রহ করার কাজ শুরু করছেন। নির্ধারিত ফরমে প্রায় ৬০ ধরনের তথ্য লিপিবদ্ধ করা হবে।

সূত্র আরো জানায়, রোহিঙ্গা শিবিরে যেসব সরকারি-বেসরকারি সংস্থা কাজ করছে তাদের কাছ থেকে শিশুর তথ্য নেওয়া হবে। স্থানীয় জনপ্রতিনিধির মাধ্যমে যাচাই-বাছাই করা হবে।

এ ব্যাপারে সমাজকল্যাণ মন্ত্রণালয়ের সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক ও তালিকা তৈরির কর্মসূচির সমন্বয়ক মো. শহীদুল ইসলাম জানান, ১৪ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর কার্যালয়ে মুখ্য সচিবের সভাপতিত্বে রোহিঙ্গাদের জন্য করণীয় নিয়ে সভা অনুষ্ঠিত হয়।

সভার ১৭ নম্বর সিদ্ধান্ত অনুসারে এতিম শিশুদের তালিকা করার জন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়কে দায়িত্ব দেওয়া হয়েছে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/