Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / জাতীয় / নজরুল জয়ন্তী আজ

নজরুল জয়ন্তী আজ

http://coxview.com/wp-content/uploads/2022/05/Kazi-Nazurl-Islam.jpg

অনলাইন ডেস্ক :
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৩তম জন্মবার্ষিকী আজ। এ উপলক্ষে ব্যাপক কর্মসূচি গ্রহণ করেছে সরকারি-বেসরকারি বিভিন্ন সংগঠন, প্রতিষ্ঠান। কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছে সর্বস্তরের মানুষ।

বুধবার (২৫ মে) সকাল থেকেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন কবির সমাধিতে ফুল দিয়ে বিশিষ্টজন, রাজনীতিবিদ, কবি ভক্তরা ফুল দিয়ে শ্রদ্ধা জানান। তাছাড়াও দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে কবির বাল্যস্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে তিন দিনের কর্মসূচি হাতে নিয়েছে প্রশাসন। নজরুল মঞ্চে তিন দিনব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানের আয়োজন করেছে জেলা প্রশাসন ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

কাজী নজরুল ইসলাম ১৮৯৯ সালের ২৫ মে ভারতের পশ্চিমবঙ্গের বর্ধমান জেলার আসানসোল মহকুমার জামুরিয়া থানার চুরুলিয়া গ্রামে জন্ম নেন। তার ডাকনাম ছিল ‘দুখু মিয়া’। শৈশবেই পিতৃহারা নজরুলকে বাধার দুর্লঙ্ঘ পর্বত পাড়ি দিতে হয়। তার সম্পর্কে যথার্থই লিখেছেন কবি রবীন্দ্রনাথ ঠাকুর :’আয় চলে আয় রে ধূমকেতু/ আঁধারে বাঁধ অগ্নিসেতু,/ দুর্দিনের এই দুর্গশিরে/ উড়িয়ে দে তোর বিজয় কেতন।’

ছোটগল্প, উপন্যাস ও নাটক লিখলেও কাজী নজরুল ইসলামের মূল পরিচয় কবি হিসেবে। তিনি প্রায় তিন হাজার গান রচনা এবং সুর করেছেন, যা নজরুলসঙ্গীত হিসেবে পরিচিত। বাংলা সঙ্গীতের ক্ষেত্রে তিনি ইসলামী সঙ্গীত বা গজলের নতুন এক ধারাও সৃষ্টি করেছেন। কাজী নজরুলের রচিত ‘চল চল চল’ বাংলাদেশের রণসঙ্গীত। তিনি ১৯টি রাগের সৃষ্টি করেন, যা পৃথিবীর ইতিহাসে বিরল।

ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত কর্মসূচির জন্মবার্ষিকীর এবারের প্রতিপাদ্য ছিল বিদ্রোহীর শতবর্ষ। সকাল ৬ টা ১৫ মিনিটে অপরাজেয় বাংলার পাদদেশে সমবেত হয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা এবং কর্মচারিরা শোভাযাত্রা সহকারে কবির সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান ও ফাতেহা পাঠ করেন। পরে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানের সভাপতিত্বে কবির সমাধি প্রাঙ্গণে এক স্মরণ সভা অনুষ্ঠিত হয়।

আওয়ামী লীগের পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বিএনপির পক্ষ থেকে ফুল দিয়ে শ্রদ্ধা জানান দলটির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী।

‘নজরুলসংগীতের রক্ষণশীলতা একটু কমানো দরকার’ ‘নজরুলসংগীতের রক্ষণশীলতা একটু কমানো দরকার’

এছাড়া বিভিন্ন রাজনৈতিক দল, সরকারের বিভিন্ন বিভাগ, সামাজিক-সাংস্কৃতিক সংগঠন কবির জন্মবার্ষিকীতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।

ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত কর্মসূচির জন্মবার্ষিকীর এবারের প্রতিপাদ্য হচ্ছে বিদ্রোহীর শতবর্ষ।

ছোটগল্প, উপন্যাস, নাটক লিখলেও তিনি মূলত কবি হিসেবেই বেশি পরিচিত। তিনি প্রায় তিন হাজার গান রচনা এবং বেশির ভাগই সুরারোপ করেছেন। যেগুলো নজরুলসঙ্গীত নামে পরিচিত।

Leave a Reply

%d bloggers like this: