Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / শরণার্থী সমাচার / নদী সাঁতরিয়ে সীমান্ত অতিক্রম করে ৪ রোহিঙ্গা কিশোর বাংলাদেশে

নদী সাঁতরিয়ে সীমান্ত অতিক্রম করে ৪ রোহিঙ্গা কিশোর বাংলাদেশে

 

গিয়াস উদ্দিন ভুলু; টেকনাফ :

নাফ নদী সাঁতরিয়ে ফের ৪ রোহিঙ্গা কিশোর বাংলাদেশে ঢুকেছে। মিয়ানমারের মংডু ঢংখালী এলাকা থেকে শনিবার সকালে ৯ টার দিকে ৪ রোহিঙ্গা কিশোর প্লাষ্টিক কন্টেনার নিয়ে সাঁতরিয়ে দুপুর ১২ টার দিকে টেকনাফের শাহপরীর দ্বীপ জেটিতে পৌছেন। এরা হল, মায়ানমারের বুচিদং হরমুড়া এলাকার আবুল হাশিমের ছেলে কবির আহমদ (১২), একই এলাকার মোঃ সালামের ছেলে আবদু শুক্কুর (১৪), ইমাম হোসনের ছেলে কামাল হোসেন (১৩) ও হামিদ আহাম্মদের ছেলে কবিব আহমদ (১৩)।

এ সময় সাঁতরিয়ে আসা রোহিঙ্গা কিশোরদের শাহপরীর দ্বীপ জেটি ঘাট এলাকা থেকে স্থানীয় বিজিবি সদস্যরা উদ্ধার করে তাদের হেফাজতে নিয়ে যায়। উদ্ধার রোহিঙ্গা কিশোরদের মানবিক সহায়তাসহ উদ্ধতন কর্তৃপক্ষের নির্দেশক্রমে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে বলে জানায় স্থানীয় বিওপি বিজিবি।

সাতঁরিয়ে আসা রোহিঙ্গা কিশোরা জানায়, প্রায় একমাস আগে মায়ানমারের বুচিদং এলাকায় অবস্থা বেগতিক হওয়ায়। কোন উপায় না পেয়ে পায়ে হেটে পাহাড়, জঙ্গল পাড়ি দিয়ে মংডুর সীমান্তের ঢংখালী সাগর পাড়ে এসে অবস্থান নেয়। সেখান থেকে এখন ওপাড়েও যেতে পারছিনা এপারে আসতে নৌকা বা ট্রলারও পাওয়া যাচেছনা। অর্ধাহার ও অনাহারে এত দিন অনেক কষ্টের মধ্যে কাটালেও পরিবার পরিজনদের অবস্থা দিন দিন খারাপ হয়ে আসায় ও ক্ষুধার জ্বালা সহ্য করতে না পেরে নদী সাঁতরিয়ে এপারে চলে আসতে বাধ্য হয়। তবে জীবনের ঝুকি নিয়ে এপাড়ে আসলো শুধুমাত্র নৌকার জন্য, তাদের পরিবার-পরিজনদের ওপার থেকে বাংলাদেশে নিয়ে আসতে।

তারা জানায়, ওপাড়ের ঢংখালী সীমান্তে এখনো ৫ হাজারের বেশি রোহিঙ্গা পালিয়ে আসতে অপেক্ষায় রয়েছে। এদের মধ্যে অনেকেই অসুস্থ হয়ে পড়েছেন।

Leave a Reply

%d bloggers like this: