Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / পার্বত্য মন্ত্রণালয়ের তদন্ত কমিটির প্রতিবেদন দাখিল : লামা রুপসীপাড়া ইউনিয়নে সোলার বিতরণে অনিয়ম সত্যতা মিলেছে

পার্বত্য মন্ত্রণালয়ের তদন্ত কমিটির প্রতিবেদন দাখিল : লামা রুপসীপাড়া ইউনিয়নে সোলার বিতরণে অনিয়ম সত্যতা মিলেছে

ফাইল ফটো

মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা :

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের সহযোগিতায় “পার্বত্য চট্টগ্রামের প্রত্যন্ত এলাকার সোলার প্যানেল স্থাপনের মাধ্যমে বিদ্যুৎ সরবরাহ শীর্ষক প্রকল্পের” আওতায় বান্দরবানের লামার রুপসীপাড়া ইউনিয়নের গত ২৮ আগষ্ট প্রথম ধাপে ২২০টি পরিবার মাঝে বিনামূল্যে সোলার প্যানেল বিতরণ করা হয়। এসময় সোলার বিতরণে নানান অনিয়ম, অর্থ আত্মসাৎ ও দুর্নীতির অভিযোগ উঠে।

সোলার বিতরণে ও সুবিধাভোগী নির্বাচনে প্রত্যেকজনের কাছ থেকে অফিস ও আনুসাঙ্গিক খরচের কথা বলে নিয়ম পরিপন্থিভাবে দেড় হাজার থেকে ৩ হাজার টাকা পর্যন্ত আদায় করার অভিযোগ উঠে এবং অনিয়মের বিষয়ে বিভিন্ন জাতীয় পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়।

বিষয়টি আমলে নিয়ে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের যুগ্ম সচিব ও সদস্য (পরিকল্পনা) নুরুল আলমকে প্রধান করে উক্ত সোলার প্রকল্পের ম্যানাজার ও পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড বান্দরবানের নির্বাহী প্রকৌশলী সহ ৩ সদস্যের একটি তদন্ত টিম গঠন করে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়।

এবিষয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের উচ্চ পর্যায়ের এই তদন্ত টিম ১২ সেপ্টেম্বর মঙ্গলবার লামায় আসেন। দিনব্যাপী সরজমিনে তদন্ত ও উপকারভোগীদের সাক্ষাতকার নেয় কমিটি।

তদন্ত কমিটির প্রধান পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের যুগ্ম সচিব ও সদস্য (পরিকল্পনা) নুরুল আলম জানিয়েছেন, পত্রিকায় প্রকাশিত সংবাদ ও জনগণের অভিযোগের সত্যতা মিলেছে। আমরা তদন্ত রিপোর্ট মন্ত্রণালয়ে দাখিল করেছি। এবিষয়ে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয় ও উন্নয়ন বোর্ডের নীতি নির্ধারকরা সিদ্ধান্ত নিবেন।

Leave a Reply

%d bloggers like this: