সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / পি.এস.সি’র ইংলিশ মিডিয়ামের খাতা মূল্যায়ন শতভাগ স্বচ্ছ হবে -ডিপিও

পি.এস.সি’র ইংলিশ মিডিয়ামের খাতা মূল্যায়ন শতভাগ স্বচ্ছ হবে -ডিপিও

Khataএম.বেদারুল আলম; কক্সভিউ :

আজ ৩০ নভেম্বর শেষ হচ্ছে প্রাথমিক সমাপনী পরীক্ষা। প্রতি বছর প্রাথমিক সমাপনী পরীক্ষার ইংলিশ মিডিয়ামের খাতা মূল্যায়ন নিয়ে শিক্ষক-অভিভাবক মহলে নানা উদ্বেগ-উৎকন্ঠা সমালোচনা চললেও এবার সকল সমালোচনার অবসান হতে চলেছে। ইংলিশ মিডিয়ামের খাতা মূল্যায়ন শতভাগ পরিচ্ছন্ন ও নিরপেক্ষ করতে বিধি অনুযায়ী খাতা মূল্যায়ন কমিটি করতে যাচ্ছে জেলা প্রাথমিক শিক্ষা অফিস।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবিএম ছিদ্দিকুর রহমান জানান, পিএসসি পরীক্ষার ইংলিশ মিডিয়ামের খাতা মূল্যায়ন নিয়ে নানা অভিযোগ এসেছে। তবে এবার সম্পূর্ণ নীতিমালা অনুসরণ করে পর্যাপ্ত স্বচ্ছতা এবং নিরপেক্ষতার মাধ্যমে খাতা মূল্যায়ন করা হবে। তিনি জোর দিয়ে বলেন, খাতা মূল্যায়নে সম্পূর্ণ নিরপেক্ষতা, শতভাগ স্বচ্ছতা বজায় থাকবে।

খাতা মূল্যায়নের নীতিমালা বলতে ডিপিও বলেন, প্রাথমিক শিক্ষা অধিপ্তর কর্তৃক প্রদত্ত বিধিতে উল্লেখ করা হয়েছে এক উপজেলার খাতা অপর উপজেলায় মূল্যায়ন করা হবে। ইংলিশ মিডিয়ামের খাতা মূল্যায়নের ক্ষেত্রেও একই আইন প্রযোজ্য হবে। তবে খাতা মূল্যায়নের জন্য উপযুক্ত দক্ষ পরীক্ষক পাওয়া না গেলে পিটিআই এর সুপার, সহকারি সুপার, ইন্সট্রাক্টর, মার্কার ট্রেনিং প্রাপ্ত মাষ্টার ট্রেইনারের মাধ্যমে উপ-পরিচালকের আদেশক্রমে নীরিক্ষা কমিটি গঠন করে খাতা মূল্যায়ন করা যাবে। জেলায় ইংলিশ মিডিয়ামের মাত্র ৩৪ জন পরীক্ষার্থী তাদের খাতা মূল্যায়নে এবার কোন ধরণের অনিয়ম পাওওয়া গেলে পুনঃ মূল্যায়নের ব্যবস্থা রয়েছে বলে জানান, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা।

এদিকে ইংলিশ-মিডিয়ামের পিএসসি পরীক্ষার খাতা মূল্যায়নের আগের অনিয়ম বিষয়ে জেলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সমিতির সভাপতি জাবের আহমেদ বলেন কয়েকটি স্কুলকে জিপিএ-৫ এবং বৃত্তি পাওয়ার সুবিধা দিতে স্ব স্ব স্কুলের শিক্ষক দ্বারা খাতা মূল্যায়ন করা হত।

এ ব্যাপারে শিক্ষক মহলে ক্ষোভও রয়েছে। এবার নিরপেক্ষভাবে খাতা মূল্যায়নের দাবী জানাচ্ছি।

ইংলিশ মিডিয়ামের পিএসসি পরীক্ষার খাতা নিরপেক্ষ প্যানেলের মাধ্যমে মূল্যায়নের দাবী জানিয়ে কক্সবাজার কেজি স্কুলের অধ্যক্ষ সেলিমা আলম বলেন, গত বছর খাতা মূল্যায়নের নানা অনিয়ম বিষয়ে তৎকালিন জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু জাফর মোঃ সালেহকে অভিযোগ জানিয়েও কোন কাজ হয়নি। তবে এবার খাতা মূল্যায়নে কতটুকু স্বচ্ছতার পরিচয় দেয় সংশ্লিষ্ট প্রশাসন তার জন্য অপেক্ষা করছি। খাতা সঠিক মূল্যায়ন না হলে কোমলমতি শিক্ষার্থীদের প্রতি বিমাতাসুলভ আচরণ করা হবে।

কোমলমতি শিক্ষার্থীদের সঠিক মূল্যায়ন করতে ইংলিশ মিডিয়াম এবং বাংলা মিডিয়ামের পরীক্ষার খাতা যথাযথ স্বচ্ছতা বজায় রেখে পরীক্ষণ জরুরী বলে মনে করেন সচেতন মহল।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/