সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / পেকুয়ায় ডিসপ্রেস সিগনাল বিস্ফোরণে আতংক : ১০টি অবিস্ফোরিত উদ্ধার

পেকুয়ায় ডিসপ্রেস সিগনাল বিস্ফোরণে আতংক : ১০টি অবিস্ফোরিত উদ্ধার

 

মুকুল কান্তি দাশ; চকরিয়া :

কক্সবাজারের পেকুয়ায় বেড়িবাঁধ নির্মাণে এস্কেভেটর দিয়ে মাটি কাটার সময় জার্মানির তৈরী ডিসপ্রেস সিগনালের ডিব্বা বিস্ফোরণে আতংক ছড়িয়ে পড়ে জনমনে। বৃহস্পতিবার রাত সাড়ে ৭টার দিকে কুতুবদিয়া চ্যানেল সংলগ্ন উজানটিয়া-পেকুয়ার চর এলাকায় এ বিস্ফোরণ ঘটে। পরে ওই স্থান থেকে আরো ১০টি অবিস্ফোরিত ডিসপ্রেস সিগনেল উদ্ধার করে পুলিশ।

জানা গেছে, কুতুবদিয়া চ্যানেল সংলগ্ন পেকুয়া উপজেলার উজানটিয়া ইউনিয়নের পেকুয়ার পরে বেড়িবাঁধ নির্মাণে কাজ চলছে।

বৃহস্পতিবার রাত সাড়ে ৭টার দিকে এস্কেভেটার দিয়ে মাটি কাটার সময় ৫ ফুট গভীরে এস্কেভেটরের সাথে লেগে বড় ডিব্বা আকৃতির একটি জার্মানির তৈরী ডিসপ্রেস সিগনাল বিস্ফোরিত হয়। ওইসময় বিকট শব্দে আওয়াজের পাশাপাশি হলুদ কালারের আলোক রশ্মি ছড়িয়ে পড়ে। এতে পথচারী জনগণের মাঝে ভীতি ছড়িয়ে পড়ে। তবে, ঘটনাস্থল থেকে অন্তত ৮ কিলোমিটার দুরে জনবসতি হওয়ায় কোন অঘটন ঘটেনি।

এব্যাপারে পেকুয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়া মোহাম্মদ মোস্তাফিজ ভুইয়া বলেন, বিস্ফোরণের ঘটনা শুনে পুলিশ ফোর্স নিয়ে পেকুয়ার চরে যায়। বিস্ফোরিত স্থানের ৫ ফুট মাটির নিচে অবিস্ফোরিত আরো ১০টি ডিসপ্রেস সিগনাল উদ্ধার করি। তন্মধ্যে ডিব্বা আকৃতির একটি, টিফিন বাটি আকৃতির ২টি ও টিউব সাইজের ৭টি ডিসপ্রেস সিগনাল রয়েছে। এঘটনা উর্ধ্বতন কর্তৃপক্ষের পাশাপাশি র‌্যাবের সাথে পরামর্শ করে থানায় জিডি করেছি। তদন্ত করে পরবর্তী ব্যবস্থা নেয়া হবে।

ওসি আরো বলেন, স্থানীয় লোকজনের সাথে আলাপ করে প্রাথমিকভাবে ধারনা করা হচ্ছে বেশ ক’বছর পূর্বে হয়তো বড় আকারের পানির জাহাজ বা বোট দূর্ঘটনায় পড়লে ওই ডিসপ্রেস সিগনাল পড়ে যেতে পারে। পর্যায়ক্রমে পলি জমে মাটির ৫ ফুট গভীরে চলে গেছে। এসব ডিসপ্রেস সিগনাল সাগরে বিপদে পড়া বোট বা জাহাজ থেকে সংকেত দিতেই ব্যবহার হয়ে থাকে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/