বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২, ০২:০২ পূর্বাহ্ন

শিরোনাম
বিএনপির জন্য অপেক্ষা করবে নির্বাচন কমিশন বঙ্গবন্ধুর দেশে একটি মানুষও গৃহহীন থাকবেনা- প্রধানমন্ত্রী বান্দরবানে জাতীয় পার্টির কর্মী সমাবেশে বিদিশা এরশাদ ছাত্রলীগের সম্মেলন উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মহেশখালী বিদ্যুৎ-জ্বালানি ছাড়াও মডেল সিটি গড়ে উঠবে কক্সবাজারে প্রধানমন্ত্রী আগমন উপলক্ষে চলছে ব্যাপক প্রস্তুতি কক্সবাজারে প্রধানমন্ত্রীর জনসভা সফলে ঈদগাঁওতে ব্যাপক প্রস্তুতি : মহাসড়কে তোরণ সাউথ এশিয়ান কারাতে চ্যাম্পিয়নশীপে স্বর্ণপদক জয়ীদের গণসংবর্ধনা লামায় টেকনাফে পর্যটকবিহীন জাহাজে আগুন শুয়ে বই পড়লে যা হয় ঢাবির হল শাখার উপ-তথ্য ও প্রযুক্তি সম্পাদক হলেন ঈদগাঁওর আহসান

বান্দরবানে অনুষ্ঠিত হলো পিন্ডদান উৎসব : অংশ নিয়েছে ৩ শতাধিক বৌদ্ধ ভিক্ষু

http://coxview.com/wp-content/uploads/2022/11/Pinddan-festival-Rafiq-8-11-22.jpg

মোহাম্মদ রফিকুল ইসলাম; বান্দরবান :
বান্দরবানে বৌদ্ধ সম্প্রদায়ের শত বছরের ঐতিহ্যবাহী মহা পিণ্ডদান উৎসব সম্পন্ন হয়েছে। এতে বান্দরবানের বিভিন্ন এলাকার বৌদ্ধ মন্দির ও বিহারের ৩ শতাধিক বৌদ্ধ ভিক্ষু অংশ নেয়। বৌদ্ধ ভিক্ষুরা দায়ক দায়িকাদের কাছ থেকে দান গ্রহণ করেন।

মঙ্গলবার সকালে শহরের রাজগুরু বৌদ্ধ বিহার থেকে ভিক্ষুদের যাত্রা শুরু হয়ে মধ্যমপাড়া, উজানী পাড়া এলাকা প্রদক্ষিণ করে করে। এ সময় দায়ক-দায়িকারা নানা রঙের পোশাক পরে ও রঙ্গিন প্যান্ডেল টানিয়ে ভিক্ষুদের দান করেন।

পার্বত্য মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি পিন্ডদান উৎসবে অংশগ্রহণ করেন ভিক্ষুদের দান করেন। মূলত বৌদ্ধ সম্প্রদায় তিন মাস বর্ষা বাস (সংযম) পালন করার পর মন্দিরগুলোতে অনুষ্ঠিত হয় কঠিন চিবর দান। পরে বৌদ্ধ ভিক্ষুদের সম্মানে এই পিন্ডদান উৎসবের আয়োজন করা হয়। এতে সাড়িবদ্ধভাবে বৌদ্ধ ভিক্ষুরা অংশ নিয়ে দায়ক দায়িকাদের কাছ থেকে দান গ্রহণ করেন। পূর্ণ লাভের আশায় বৌদ্ধ ধর্মাবলম্বী নারী-পুরুষ নগদ অর্থ, মিষ্টান্ন, চিবর ও ভাতের পিণ্ড দান করে থাকেন। বাংলাদেশ ছাড়াও পার্শ্ববর্তী মায়ানমার, ভারত, থাইল্যান্ড সহ বিভিন্ন দেশে এই উৎসব প্রচলিত রয়েছে।

https://www.facebook.com/coxviewnews

Design BY Hostitbd.Com