সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / বান্দরবানে ১১টি সম্প্রদায়ের মানববন্ধন

বান্দরবানে ১১টি সম্প্রদায়ের মানববন্ধন

বান্দরবানে ১১টি সম্প্রদায়ের মানববন্ধন #https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2024/07/Relly-Rafiq-9-7-24.jpg?resize=620%2C349&ssl=1

 

মোহাম্মদ রফিকুল ইসলাম; বান্দরবান :
পার্বত্য চট্টগ্রামের ১৯০০ সালের শাসন বিধি বাতিলের ষড়যন্ত্রের প্রতিবাদে বান্দরবানের মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে ১১ টি পাহাড়ি সম্প্রদায়ের সংগঠনগুলো।


আজ মঙ্গলবার (৯ জুলাই) সকালে শহরের বঙ্গবন্ধু মুক্ত মঞ্চের সামনে বিভিন্ন এলাকার ১১টি পাহাড়ি সম্প্রদায়ের নারী-পুরুষ ব্যানার ফেস্টুন নিয়ে এই মানববন্ধনে অংশ নেয়।


এতে বক্তব্য রাখেন হেডম্যান অ্যাসোসিয়েশনের সভাপতি হ্লাথোয়াইলী মারমা, দুর্নীতি দমন কমিটির সভাপতি অংচমং মারমা, ছাত্রনেতা মংসিং মারমা ও বিরলাল তঞ্চঙ্গ্যা প্রমুখ।


সমাবেশে বক্তারা বলেন ১৯০০ সালের শাসনবিধি পার্বত্য চট্টগ্রামের প্রশাসন সংক্রান্ত প্রধান আইনী দলিল হিসেবে পরিচিত। যা পার্বত্য অঞ্চলের ভূমি ব্যবস্থাপনা, সম্পদ সংরক্ষণ, শাসনবিধি, কৃষ্টি সংস্কৃতি সংরক্ষণসহ পাহাড়ি সম্প্রদায়ের প্রজন্মগত চর্চার অংশ হয়ে আছে। বর্তমানে ১৯০০ সালের এই শাসন বিধি বাতিলের ষড়যন্ত্র চলছে।


বক্তারা পাহাড়ি সম্প্রদায়ের অবস্থার কথা চিন্তা করে ১৯০০ সালের শাসন বিধি বলবৎ রাখার দাবি জানান সরকারের কাছে। মানববন্ধন শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি দেয়া হয়।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওতে উপজেলা ও ইউপির নবনির্বাচিত জনপ্রতিনিধিদের সংবর্ধনা ১৭ জুলাই

  এম আবু হেনা সাগর; ঈদগাঁও : কক্সবাজারের ঈদগাঁও উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ নবনির্বাচিত ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/