সাম্প্রতিক....
Home / জাতীয় / বিসিএসের দুই পরীক্ষার দিন নির্ধারণ

বিসিএসের দুই পরীক্ষার দিন নির্ধারণ

ফাইল ছবি

৩৮ ও ৩৯তম বিসিএস পরীক্ষার তারিখ নির্ধারণ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) ২৯ মে, মঙ্গলবার সকালে পিএসসির এক বিশেষ বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়।

পিএসসির সিদ্ধান্ত অনুযায়ী, ৩ আগস্ট ৩৯তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা ও ৮ আগস্ট ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে।

পিএসসির চেয়ারম্যান মোহাম্মদ সাদিক গণমাধ্যমকে বলেন, ‘৩৮তম ও ৩৯তম বিসিএস পরীক্ষার দিন ধার্য করা হয়েছে। আমরা ৩ আগস্ট ৩৯তম বিসিএসের পরীক্ষা নেব ও ৮ আগস্ট ৩৮তম বিসিএসের লিখিত পরীক্ষা শুরু হবে। ৮ থেকে ১৩ আগস্ট এই বিসিএসের কম্পোলসারি বিষয়ের পরীক্ষা হবে। এ ছাড়া সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে ঐচ্ছিক বিষয়ের পরীক্ষা হবে। পাশাপাশি ৩৭তম বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের জন্য আমরা কাজ করছি।’

এই দুই পরীক্ষার ফল কবে প্রকাশ করা হতে পারে, সে বিষয়ে কিছু জানাননি পিএসসির চেয়ারম্যান।

উল্লেখ্য, ৩৯তম বিসিএস চিকিৎসক নিয়োগের জন্য বিশেষ বিসিএস পরীক্ষা। এর আবেদন কার্যক্রম শুরু হয় এ বছরের ১০ এপ্রিল এবং শেষ হয় ৩০ এপ্রিল। পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক নেসারউদ্দিন (ক্যাডার) জানিয়েছেন, এ সময়ের মাঝে মোট ৩৯ হাজার ৯৫৪ জন প্রার্থী আবেদন করেছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে জানা গেছে, ৩৯তম বিসিএস পরীক্ষা থেকে সব মিলিয়ে প্রায় পাঁচ হাজার চিকিৎসক নেওয়া হবে। এর মাঝে চার হাজার ৫৪২ জন সহকারী সার্জন এবং ২৫০ জন সহকারী ডেন্টাল সার্জন। এই সংখ্যা আরো বাড়তে পারে।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রকাশিত প্রজ্ঞাপনে জানানো হয়েছে, ৩৯তম বিশেষ বিসিএসের প্রিলিমিনারিতে এমসিকিউ পদ্ধতিতে পরীক্ষা হবে। এতে ২০০ নম্বর প্রশ্নের উত্তর দিতে হবে। এ ছাড়া ১০০ নম্বরের মৌখিক পরীক্ষা হবে।

গত ২৮ ফেব্রুয়ারি ৩৮তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি। এতে ১৬ হাজার ২৮৬ জন উত্তীর্ণ হন। তারা এখন লিখিত পরীক্ষায় অংশ নেবেন।

পিএসসি জানিয়েছে, ৩৮তম বিসিএসের মাধ্যমে জনপ্রশাসনে দুই হাজার ২৪ জন ক্যাডার কর্মকর্তা নিয়োগ দেওয়া হবে।

পিএসসি সূত্রে জানা গেছে, প্রশাসন ক্যাডারের ৩০০, পুলিশ ক্যাডারের ১০০টি পদসহ ৩৮তম বিসিএসের সাধারণ ক্যাডারে মোট ৫২০টি, কারিগরি ও পেশাগত ক্যাডারে ৫৪৯টি এবং শিক্ষা ক্যাডারে ৯৫৫টি পদ থাকছে।

সূত্র:কে এন দেয়া-priyo.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

আজ মহান মে দিবস, May Day, https://coxview.com/may-day-2/

আজ মহান মে দিবস

  নিজস্ব প্রতিনিধি :আজ ১ মে, বুধবার। মহান মে দিবস। এটি আন্তর্জাতিক শ্রমিক আন্দোলনের উদ্‌যাপন ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/