সাম্প্রতিক....
Home / জাতীয় / ব্যাংকে ১ লাখ টাকার বেশি থাকলে দিতে হবে আবগারি শুল্ক

ব্যাংকে ১ লাখ টাকার বেশি থাকলে দিতে হবে আবগারি শুল্ক

আমানত ও ঋণ উভয় হিসাব থেকে বছরে একবার আবগারি শুল্ক বা এক্সাইজ ডিউটি কাটা হয়। ২০১৭-২০১৮ অর্থবছর থেকে ১ লাখ টাকা পর্যন্ত শুল্ক কাটা হবে না। তবে এবারের বাজেটে ১ লাখ টাকার বেশি থেকে ১০ লাখ টাকা পর্যন্ত বিদ্যমান ৫০০ টাকার পরিবর্তে ৮০০ টাকা, ১০ লাখ টাকার বেশি থেকে ১ কোটি টাকা পর্যন্ত ১ হাজার ৫০০ টাকার পরিবর্তে ২ হাজার ৫০০ টাকা, ১ কোটি টাকার ওপর থেকে ৫ কোটি টাকা পর্যন্ত ৭ হাজার ৫০০ টাকার পরিবর্তে ১২ হাজার টাকা এবং ৫ কোটি টাকার ঊর্ধ্বে বিদ্যমান ১৫ হাজার টাকার পরিবর্তে ২৫ হাজার টাকা নির্ধারণের প্রস্তাব করা হয়েছে।

আবগারি শুল্কের বাইরে বর্তমানে ব্যাংকে আমানত রেখে গ্রাহকরা যে সুদ পান, তার ওপর ১০ শতাংশ কর কাটা হয়। আর ট্যাক্সপেয়ারস আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) না থাকলে দিতে হয় ১৫ শতাংশ। এর পাশাপাশি ব্যাংকগুলো বিভিন্ন নামে চার্জ কাটে। এমন নানামুখী চাপে সঞ্চয়ের টাকায় চলেন এমন অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারীরা অসহায় বোধ করছেন।

ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন এবিবির সাবেক চেয়ারম্যান ও বেসরকারি মেঘনা ব্যাংকের এমডি মোহাম্মদ নূরুল আমিন বলেন, ব্যাংকে জমানো অর্থের ওপর সরকারের কর বা শুল্ক কাটা সহজ। এ কারণে আয় বাড়ানোর প্রশ্ন এলেই সেদিকে নজর দেওয়া হয়।

তিনি বলেন, আশানুরূপ বিনিয়োগ চাহিদা না থাকায় এমনিতেই ব্যাংকগুলো আমানতের সুদহার অনেক কমিয়ে এনেছে। এখন আবগারি শুল্ক বাড়ানো হলে আমানতকারীরা মনস্তাত্ত্বিকভাবে চাপে পড়বেন। আতঙ্ক থেকে অনেকে ব্যাংক-বিমুখ হবেন।

বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, দেশে মোট ৫৭টি ব্যাংকে আমানত হিসাব রয়েছে ৮ কোটির মতো। এ সব হিসাবে মোট জমা আছে ৯ লাখ ১৪ হাজার কোটি টাকা। এর অর্ধেকের বেশি মেয়াদি আমানত। সঞ্চয়ী আমানত রয়েছে ২০ শতাংশের মতো। আমানতের সুদহারের নিম্নমুখী প্রবণতা রোধ করার পরামর্শ দিয়ে গত ফেব্রুয়ারিতে একটি সার্কুলার জারি করে কেন্দ্রীয় ব্যাংক। তবে এই পরামর্শ কোনো কাজে আসেনি। আমানতের সুদহার ধারাবাহিকভাবে কমছে।

আমানতের গড় সুদ প্রথমবারের মতো ৫ শতাংশের নিচে। সরকারি ব্যাংকগুলো এখন মেয়াদি আমানতে সুদ দিচ্ছে সাড়ে ৪ থেকে ৫ শতাংশ। বেসরকারি ও বিদেশি ব্যাংকগুলোর বেশিরভাগ সঞ্চয় স্কিমেও সুদহার এ রকম পর্যায়ে নেমেছে। ব্যাংকগুলোতে সঞ্চয়ী হিসাবে টাকা রাখলে এখন নামমাত্র সুদ পাওয়া যাচ্ছে। এখন ব্যাংকে টাকা রেখে প্রকৃত পক্ষে কোনো মুনাফা পাওয়া যাচ্ছে না। আগের মাস মার্চে ব্যাংকগুলোর আমানতের গড় সুদহার ছিল ৫ দশমিক শূন্য ১ শতাংশ। দুই বছর আগের একই সময়ে ছিল ৭ দশমিক শূন্য ৪ শতাংশ। পাঁচ বছর আগে ছিল ৮ দশমিক ৬৫ শতাংশ।

সূত্র:priyo.com,ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/