Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / জাতীয় / মার্চের মধ্যেই নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের সুযোগ চালু হবে

মার্চের মধ্যেই নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের সুযোগ চালু হবে

বিটিআরসির সংবাদ সস্মেলন। ছবি: সংগৃহীত

আগামী বছরের মার্চের মধ্যে ফোন নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের (এমএনপি) সুযোগ পেতে যাচ্ছেন গ্রাহকরা। ১১ নভেম্বর মঙ্গলবার বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে বিটিআরসি চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ বলেন, নম্বর ঠিক রেখে এক অপারেটর পরিবর্তন করে অন্য অপারেটরে যেতে ৯০ দিন অপেক্ষা করতে হবে এবং এর জন্য গুণতে হবে ৩০ টাকা।

শাহজাহান মাহমুদ জানান, মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তনের এই প্রক্রিয়া সংক্রান্ত সেবা প্রদান করবে স্লোভেনিয়ার যৌথ কনসোর্টিয়াম ইনফোজিলিয়ান বিডি টেলিটেক। আগামী বছরের মার্চের মধ্যেই গ্রাহকরা এই সুবিধা পাবেন।

সংবাদ সম্মেলনে আরও জানানো হয়, বর্তমানে বিশ্বের ৭২ টি দেশে এই সুবিধা চালু রয়েছে। প্রতিবেশী দেশ ভারতে ২০১১ সালে এবং পাকিস্তানে উক্ত সেবা ২০০৭ সাল থেকে চালু রয়েছে।

অনুষ্ঠানে জানানো হয়, মোবাইল ফোনের নম্বর ঠিক রেখে অপারেটর পরিবর্তন বা মোবাইল নম্বর পোর্টেবিলিটি লাইসেন্স প্রদান সংক্রান্ত টেন্ডার কার্যক্রমে অংশগ্রহণকারী কোম্পানিগুলোর মধ্যে ইনফোজিলিয়ান এ সেবা প্রদানের যোগ্যতা অর্জন করে। ১৫ অক্টোবর ডাক ও টেলিযোগাযোগ বিভাগের অনুমোদনের প্রেক্ষিতে বিটিআরসি কর্তৃক লাইসেন্স প্রদানের পরবর্তী কার্যক্রম গৃহীত হয়। পরবর্তীতে কমিশনের ২০৮তম সভায় সরকার পূর্বানুমোদন জ্ঞাপন করায় মোবাইল নম্বর পোর্টেবিলিটি গাইডলাইনের সকল শর্ত পালন সাপেক্ষে উক্ত প্রতিষ্ঠানকে লাইসেন্স প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়।

এরই প্রেক্ষিতে ১ নভেম্বর ইনফোজিলিয়ান বিডি টেলিটেককে লাইসেন্স প্রাপ্তি সংক্রান্ত একটি নোটফিকিশেন পত্র ইস্যু করা হয়েছে। লাইসেন্স প্রাপ্তির পরবর্তী ৬ মাসের মধ্যে প্রতিষ্ঠানটিকে দেশের মোবাইল গ্রাহকের কমপক্ষে ১ শতাংশ, ১ বছরের মধ্যে ৫ শতাংশ এবং ৫ বছরের মধ্যে ১০ শতাংশ-কে এ সেবার আওতায় নিয়ে আসতে হবে।

সূত্র:priyo.com;ডেস্ক।

 

Leave a Reply

%d bloggers like this: