Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / পুষ্টি ও স্বাস্থ্য / রোহিঙ্গাদের কারনে স্বাস্থ্য ঝুঁকি মহামারির ভয়

রোহিঙ্গাদের কারনে স্বাস্থ্য ঝুঁকি মহামারির ভয়

 

দীপক শর্মা দীপু, কক্সভিউ :

এখনো পর্যন্ত বড় ধরনের বিপদ না হলেও স্বাস্থ্য ঝুঁকির ভয় উড়িয়ে দেয়া যাবেনা। কারণ অসচেতন রোহিঙ্গারা স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। তাদের কারনে সংক্রামক ব্যাধী ছড়িয়ে পড়তে পারে। ইতোমধ্যে একজন এইডস আইভি আক্রান্ত রোহিঙ্গা রোগি শনাক্ত করা হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক আবুল কালাম আজাদ ২০ সেপ্টেম্বর বিকাল ৪ টায় আক্রান্ত রোহিঙ্গাদের হেলথ সার্ভিস কন্ট্রোল রুম উদ্বোধনকালে এসব কথা বলেন। তিনি বলেন, সময় থাকতে রোহিঙ্গাদের স্বাস্থসেবা নিশ্চিত করতে হবে। এজন্য সরকার কাজ শুরু করে দিয়েছে। রোহিঙ্গা ক্যাম্পগুলোতে ৩৬ টি মেডিকেল টীম কাজ করছে। এতে সহায়তা করছ জাতিসংঘসহ দেশি বিদেশি এনজিও।

কক্সবাজার সিভিল সার্জন ডা: আবদুস সালাম বলেন, প্রায় ৫ লাখ রোহিঙ্গাদের মাঝে অধিংকাংশ নানাভাবে স্বাস্থ্য ঝুঁকিতে রয়েছে। তাদের প্রত্যেকের স্বাস্থ্য সেবা নিশ্চিত করা না গেলে ভয়াবহ হতে পারে। তবে এটা কঠিন চ্যালেঞ্জ। এই কঠিন চ্যালেঞ্জ মোকাবেলার পূর্বশর্ত হচ্ছে নিরাপদ পানি, পয়:নিষ্কাষন ব্যবস্থা ও সবার খাবার নিশ্চিত করা। তা না হলে নিয়ন্ত্রণ করা কঠিন হয়ে পড়বে।

কক্সবাজার সিভিল সার্জন কাযালয়ে কন্ট্রোল রুম উদ্বোধনকালে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য অধিদপ্তরের চট্টগ্রাম বিভাগীয় পরিচালক অধ্যাপক ডা: এ, এম, মুজিবুল হক, ইউনিসেফ এর হেলথ বিশেষজ্ঞ ডা: হরিকৃষ্ণ বান্সকোটা, ডব্লিউ আর এর ডা: পরানি থারান, ইউএনএইচ এর প্রতিনিধি ডা: তৈমুর রহামন, ইউএনএফপিএ এর কোর্ডিনেটর ডা: হাসান, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডা: রঞ্জন বুড়ুয়া রাজন।

Leave a Reply

%d bloggers like this: