সাম্প্রতিক....
Home / জাতীয় / রোহিঙ্গাদের জন্য ৪৪৩ কোটি টাকা সহায়তা দেবে তুরস্ক

রোহিঙ্গাদের জন্য ৪৪৩ কোটি টাকা সহায়তা দেবে তুরস্ক

রাখাইন রাজ্য থেকে মিয়ানমার সেনাবাহিনীর নিপীড়ন ও নৃশংসতার শিকার হয়ে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের জন্য ৪৪৩ কোটি টাকা (১৯ কোটি ৬০ লাখ তুর্কি লিরা) দেবে তুরস্ক। এক বিবৃতিতে তুরস্কের স্বাস্থ্য মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

ওই মন্ত্রণালয় সূত্র জানায়, দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা কর্তৃপক্ষের (এএফএডি) মাধ্যমে এ অর্থ পাঠানো হবে। রোহিঙ্গা নারী ও শিশুদের স্বাস্থ্যসেবায় এ অর্থ ব্যয় করা হবে।

রাখাইনে ২৫ আগস্ট থেকে নতুন করে শুরু হওয়া সহিংসতা থেকে পালিয়ে ৫ লাখ ১৫ হাজার রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশের এসেছেন। এদের মধ্যে নারী ও শিশুর সংখ্যাই বেশি।

তুরস্ক এর আগেও রোহিঙ্গাদের জন্য সহায়তার ঘোষণা দিয়েছে। নির্যাতনের কারণে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা ১ লাখ রোহিঙ্গা নাগরিকের জন্য আশ্রয়কেন্দ্র নির্মাণের ঘোষণা দেয় তুরস্ক।

এছাড়া দেশটির ফার্স্টলেডি এমিনি এরদোগান বাংলাদেশ সফর করে রোহিঙ্গাদের দুর্দশা দেখে গেছেন। তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েপ এরদোগানও রোহিঙ্গাদের ব্যাপারে সোচ্চার। সম্প্রতি শেষ হওয়া জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে তিনি রোহিঙ্গাদের ব্যাপারে বিশ্ববাসীকে সোচ্চার হওয়ার আহ্বান জানান।

সূত্র:deshebideshe.com;ডেস্ক।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় চাম্পাতলী বৌদ্ধ বিহার আগুনে পুড়ে গেছে https://coxview.com/fire-rafiq-16-4-24-1/

লামায় চাম্পাতলী বৌদ্ধ বিহার আগুনে পুড়ে গেছে

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :পার্বত্য জেলা বান্দরবানের লামা পৌরসভার চাম্পাতলী বৌদ্ধ বিহারের চেরাং ঘরে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/