Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / লামায় ফারিয়া’র মানববন্ধন

লামায় ফারিয়া’র মানববন্ধন

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা :

বান্দরবানের লামায় ৫ দফা দাবিতে মানববন্ধন করেছেন বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল রিপ্রেজেন্টেটিভ এসোসিয়েশন (ফারিয়া) লামা-আলীকদম শাখা। রবিরার বেলা ১১টায় লামা উপজেলা পরিষদের সামনে সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

৫ দফা দাবি সমুহের মধ্যে রয়েছে ১. সরকারি নতুন বেতনস্কেল অনুযায়ী ৭ম গ্রেড সমপরিমান বেতন নির্ধারণ, ২. বর্তমান মূল্যস্থিতির সাথে সামঞ্জস্য রেখে টিএ,ডিএ ও অন্যান্য ভাতাদি প্রদান ৩. চাকরীর নিরাপত্তা নিশ্চয়তা বিধানসহ একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রণয়ন ৪. বাংলাদেশ ফার্মাসিউটিক্যাল্স রিপ্রেজেন্টেটিভ এসোসিয়েশন (ফারিয়া) সরকার কর্তৃক স্বীকৃতি প্রদান ৫. সাপ্তাহিক ছুটিসহ সকল জাতীয় ছুটিভোগের বিধান করা।

পবিত্র কোরআন তেলোয়াতের মধ্যদিয়ে মাসববন্ধন শুরু হয়। মানববন্ধনে স্বাগত বক্তব্য দেন, ফারিয়া লামা-আলীকদম শাখার সভাপতি মো. এম.এ ইনজামান, সাধারণ সম্পাদক মাহমুদুল হক, অর্থ সম্পাদক মো. হাসেম, উপদেষ্টা উজ্জল সামন্ত, রতন কান্তি দত্ত প্রমূখ।

বক্তারা বলেন, সারাদেশে প্রায় সোয়া দু’লাখ শিক্ষিত যুবক এই পেশায় আত্মনিয়োগ করেন। উচ্চ শিক্ষিত এসব যুবকদের বেশিরভাগই একেকজন ক্যামেষ্ট্রির ছাত্র। তারা জানায়, পেশার সাথে শিক্ষার সমন্বয় থাকলেও সুযোগ-সুবিধার ক্ষেত্রে ব্যাপক অসঙ্গতি রয়েছে। সমাজের একটি অতি গুরত্বপূর্ন দায়িত্বশীল পেশায় তারা তারণ্যদীপ্ত সময় ব্যয় করে চলছেন। এসব শিক্ষিত যুবকদের শ্রম ও সেবায় যারা বাজার দখলে নিয়ে পুঁজি গড়ছেন। সেসব মালিক পক্ষ এই ৫ দফা দাবি মেনে নিবেন এমন প্রত্যাশা করেন তারা।

ফারিয়া লামা-আলীকদম শাখার সভাপতি মো. এম.এ ইনজামান বলেন, কথায় কথায় চাকরী ছাটাই বন্ধ, সামাঞ্জস্যপূর্ণ বেতন কাঠামো তৈরি, প্রেসক্রিপশনে ছবি তোলা বন্ধ, সব কোম্পানির উৎসব বোনাস ও প্রফিট বোনাস চালু করেত হবে, সাপ্তাহিক ছুটিসহ সকল সরকারী ছুটি কার্যকর করতে হবে, ব্লাংক চেক ও মূল সার্টিফিকেট জমা নেওয়া বন্ধ করতে হবে, প্রভিডেন্ট ফান্ড ও গ্রাচ্যুয়েটি চালু করতে হবে, মাতৃত্বকালীন ছুটি ও ভাতা দিতে হবে, সেলস্ ও মার্কেটিং বিভাগ আলাদা করতে হবে, ঔষুধ শিল্পে নিয়োজিত প্রতিনিধিদের চাকরী’র সুনির্দিষ্ট নীতিমালা প্রনয়ণ করতে হবে।

Leave a Reply

%d bloggers like this: