Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / জাতীয় / ষোড়শ সংশোধনীর রায় পুনর্বিবেচনার জন্য রাষ্ট্রপক্ষের কমিটি গঠন

ষোড়শ সংশোধনীর রায় পুনর্বিবেচনার জন্য রাষ্ট্রপক্ষের কমিটি গঠন

মহামান্য সুপ্রিম কোর্ট। ফাইল ছবি

 

ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেওয়া রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন তৈরি করতে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলমের নেতৃত্বে ১১ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়েছে। কমিটির সদস্যরা ওই রায়টি পরীক্ষা-নিরীক্ষা করছেন এবং পুনর্বিবেচনার জন্যে আবেদন কীভাবে করা যায় সে বিষয়টিও খতিয়ে দেখছেন।

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, ‘আমাকে নিয়ে এবং দুইজন অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল ও অন্য সাতজনসহ মোট ১১ জনকে নিয়ে কমিটি গঠন করা হয়েছে। আমরা মোট ১১ জন লাইব্রেরিতে কাজ করছি। রাত পর্যন্ত কাজ করা হচ্ছে। রিভিউ আবেদনের বিষয়ে প্রস্তুতি নিচ্ছি। কবে নাগাদ হবে হবে সেটি ঠিক না হলেও দ্রুতই হবে।’

এর আগে আদালতের পূর্ণাঙ্গ রায়ের কপি হাতে পাওয়ার পর গত ১১ অক্টোবর মাহবুবে আলম জানিয়েছিলেন, রায় হাতে আসার নির্ধারিত ৩০ দিনের মধ্যে রিভিউ আবেদনের নিয়ম। এ সময়ের মধ্যেই আবেদন জানানো হবে।

প্রসঙ্গত, অসদাচরণ ও অযোগ্যতার কারণে উচ্চ আদালতের বিচারপতিদের অপসারণ ক্ষমতা সংসদের হাতে ন্যস্ত করে আনা সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিল করে গত ৩ জুলাই সর্বসম্মতিক্রমে চূড়ান্ত রায়টি দেন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে সাত বিচারপতির পূর্ণাঙ্গ আপিল বেঞ্চ। রায়ে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আপিলও খারিজ করে দেওয়া হয়। গত ১ আগস্ট সুপ্রিম কোর্ট এর রায়ের পূর্ণাঙ্গ কপি প্রকাশ করে।

সূত্র:আবু আজাদ-priyo.com;ডেস্ক।

Leave a Reply

%d bloggers like this: