সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / আজীবনের জন্য অযোগ্য নওয়াজ শরীফ

আজীবনের জন্য অযোগ্য নওয়াজ শরীফ

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। ছবি সংগৃহীত

দুর্নীতির দায়ে বহিষ্কৃত পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরিফকে সব ধরনের নির্বাচনে আজীবন অযোগ্য ঘোষণা করেছে দেশটির সুপ্রিম কোর্ট।

১৩ এপ্রিল, শুক্রবার সুপ্রিম কোর্টের পাঁচ সদস্যের বেঞ্চ এ রায় দেয়। ফলে এখন থেকে পাকিস্তানে আর কোনো ধরনের নির্বাচনে অংশ নিতে পারবেন না নওয়াজ।

পাকিস্তান সংবিধানের ধারা ৬২(১) অনুযায়ী, দেশটির পার্লামেন্ট সদস্য হওয়ার পূর্ব শর্ত হলো ব্যক্তিকে ‘সাদিক ও আমিন’ (সৎ ও ন্যায়নিষ্ঠ) হতে হবে।

নওয়াজকে আজীবন অযোগ্য ঘোষণার রায়ে বলা হয়, ধারা ৬২ অনুযায়ী কোনো পার্লামেন্ট সদস্য বা সরকারি কর্মী অযোগ্য ঘোষিত হলে সেটা আজীবনের জন্য হবে এবং ভবিষ্যতে ওই ব্যক্তি কোনো নির্বাচনে প্রার্থী হতে বা পার্লামেন্ট সদস্য হতে পারবে না।

গত বছরের ২৮ জুলাই পানামা পেপারস কেলেঙ্কারি মামলায় পাকিস্তানের হাইকোর্ট সংবিধানের ৬২ ধারা অনুযায়ী নওয়াজ শরিফকে প্রধানমন্ত্রী পদে অযোগ্য ঘোষণা করেছিল।

কিন্তু প্রশ্ন ছিল, সংবিধানের ৬২ ধারা অনুযায়ী পার্লামেন্ট সদস্য বা সরকারি পদে থাকা কোনো ব্যক্তি নিষিদ্ধ হলে তার নিষেধাজ্ঞার মেয়াদ আজীবন নাকি নির্দিষ্ট সময়ের জন্য হবে। শুক্রবারের এই রায়ের ফলে সেই প্রশ্নের অবসান হলো।

শুধু নওয়াজ শরিফ নয়, গত বছরের ১৫ ডিসেম্বর একই ধারায় পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতা জাহাঙ্গীর তারিনকেও অযোগ্য ঘোষণা করেছিল পাকিস্তানের হাইকোর্ট। সে ক্ষেত্রে তারিনও আজীবন অযোগ্য হবেন।

অবশ্য নওয়াজ ও তারিনের বিরুদ্ধে দেওয়া হাইকোর্টের ওই দুই রায়কে চ্যালেঞ্জ করে ১৭টি আপিল ও পিটিশন জমা পড়েছিল বলে দৈনিক ডনের খবরে জানানো হয়।

সূত্র:শেখ নোমান-priyo.com;ডেস্ক।

 

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/