সাম্প্রতিক....
Home / জাতীয় / ইভিএম কিনতে ৮৭১১ কোটি টাকার প্রকল্প চূড়ান্ত ইসির 

ইভিএম কিনতে ৮৭১১ কোটি টাকার প্রকল্প চূড়ান্ত ইসির 

অনলাইন ডেস্ক :

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য নতুন করে আরও ২ লাখ ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) কেনার জন্য ৮ হাজার ৭১১ কোটি টাকার একটি প্রকল্প চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (১৯ সেপ্টেম্বর) দুপুরে নির্বাচন কমিশনের এক বৈঠকে এ প্রকল্প প্রস্তাব অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, নতুন ইভিএম কেনা, মেরামত ও রক্ষণাবেক্ষণের জন্য ৮ হাজার ৭১১ কোটি টাকার প্রকল্প প্রস্তাব কমিশন অনুমোদন করেছে। এই প্রকল্পের আওতায় প্রায় দুই লাখ ইভিএম কেনা হবে। এ ছাড়া ইভিএম সংরক্ষণ জনবল তৈরি ও প্রশিক্ষণের খরচ প্রকল্প থেকে ব্যয় করা হবে।

প্রসঙ্গত, নতুন নির্বাচন কমিশন দায়িত্ব নেয়ার পরপরই গত আগস্টে রাজনৈতিক দলগুলোর সঙ্গে সংলাপে বসে। এতে ২২টি রাজনৈতিক দল ইভিএম নিয়ে মতামত দেয়। যেখানে ৯টি দল ইভিএম ব্যবহারের সরাসরি বিরোধিতা করে। পাঁচটি দল ইভিএম নিয়ে সন্দেহ প্রকাশ করে। কেবল আওয়ামী লীগসহ চারটি দল আগামী নির্বাচনে ইভিএমে ব্যবহারের পক্ষে মত দিয়েছে।

পরে রাজনৈতিক দল, সাবেক কমিশনার, বিশেষজ্ঞসহ সংশ্লিষ্ট অংশীজনের মতামত নিয়ে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সর্বোচ্চ দেড়শ আসনে ইভিএমের ব্যবহার করার সিদ্ধান্ত নেয়া হয়। এরপরই ইভিএম কেনা সংক্রান্ত প্রকল্পে হাত দেয় নির্বাচন কমিশন।

বৈঠকের পর নির্বাচন কমিশনার মো. আলমগীর সাংবাদিকদের বলেন, আগামী দ্বাদশ সংসদ নির্বাচনে সর্বোচ্চ ১৫০ আসনে ইভিএমে ভোট করার সিদ্ধান্ত নিয়েছিলাম। বর্তমানে আমাদের কাছে যে ইভিএম আছে, তা দিয়ে সর্বোচ্চ ৭০ থেকে ৮০টি আসনে ভোট করার সম্ভব। তাই ১৫০টি আসনে নির্বাচন করতে হলে নতুন করে ইভিএম কিনতে হবে। এজন্য ইসি সচিবালয় নতুন একটি প্রকল্প প্রস্তাব কমিশন সভায় তুলেছিল। আমরা এটার অনুমোদন দিয়েছি। মোট ২ লাখ ইভিএম কেনা হবে। ইভিএমের সংরক্ষণের জন্য ওয়্যারহাউজ, গাড়ি, প্রশিক্ষণ প্রভৃতি খাতের জন্য এই অর্থ ধরা হয়েছে।

আমরা প্রকল্পটির পরবর্তী পদক্ষেপ নেওয়ার জন্য পরিকল্পনামন্ত্রী বরাবর পাঠানোর জন্য অনুমোদন দিয়েছি। সেখানে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠানো লাগে জনবল কাঠামো নিয়ে অর্থমন্ত্রীর সঙ্গে এ সংক্রান্ত একটি বৈঠকে প্রয়োজন হবে বলেও জানান আলমগীর।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

David Filo ( Birth Day ); ২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে; https://coxview.com/david-filo-birth-day/

২০ এপ্রিল; ইতিহাসের এইদিনে

ডেভিড রবার্ট ফিলো ইয়াহু’র অন্যতম প্রতিষ্ঠাতা। ফেব্রুয়ারী 1994 সালে, তিনি জেরি ইয়াং এর সাথে সহ-তৈরি ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/