সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / কলাম / ইয়াবা পাচারের আরেকটি নিরাপদ ঘাটি চৌফলদন্ডী

ইয়াবা পাচারের আরেকটি নিরাপদ ঘাটি চৌফলদন্ডী

-: মোহাম্মদ ফায়সাল :-

কক্সবাজার সদর উপজেলার চৌফলদন্ডীর সন্তান হিসাবে ইয়াবা নির্মুলে দু’একটা কথা আমাকে বলতে হবে। বিষয়টা চৌফলদন্ডী সকল মানুষের জ্ঞাত কিন্তু প্রশাসনও বিষয়টা নিয়ে কতটুকু সচেতন আমার জানা নেই। বর্তমানে ইয়াবার স্বর্গ রাজ্য হিসাবে টেকনাফের নাম আসলেও অনেকে জানেনা চৌফলদন্ডী ব্রিজের পার্শ্ববর্তী ঘাটটি ইয়াবার ২য় টার্মিনাল হিসাবে ব্যবহৃত হচ্ছে। এই টার্মিনাল নিয়ে এর আগে হাজার হাজার কোটি টাকার ইয়াবা আটক করা হয়েছিল। আটক হয়ে আজও অনেকে জেলে আছেন।

টেকনাফ রাস্তা চেক পোস্টে সমস্যার কারণে ইয়াবা ব্যবসায়ীরা অতি সহজ নিরাপদ পথ হিসাবে চৌফলদন্ডী এ ঘাটটি ব্যবহৃত হচ্ছে। ইয়াবা ব্যবসায়ীরা কৌশলে টেকনাফ থেকে নৌ পথে মাছ ধরার নৌকার ভান করে ইয়াবা এনে খুরুশকুল ওয়াপদার ঝাউ বাগানে মাছ ধরার বোট বিড়িয়ে দিয়ে ঝাউবাগানে নেমে সাধারণ মানুষের বেশে কেউ বুঝতে না পারে মত ব্রিজের উপর দিয়ে হেটে চৌফলদন্ডীতে প্রচার করে এতে অন্য গ্রুপের লোকেরা বাইক নিয়ে অপেক্ষা করে মাল পৌছার সাথে সাথে বাইক টান দেয়। ঈদের আগে প্রতি বছরের ন্যায় কয়েক দিন পর জমজমাট হয়ে উঠবে। প্রশাসন এ বিষয়ে গোয়েন্দার ভিত্তিতে চৌফলদন্ডীতে কারা জড়িত বিষয়টি একটু নজর দিলে সব তথ্য পেতে পারে ইহা খুব একটা কঠিন কাজ নয়। ইয়াবার জন্য তারা আরও একটি ঘাট ব্যবহার করে টেকনাফ থেকে মাল এনে চৌফলদন্ডী ব্রিজের পার্শ্বে দক্ষিণ রাখাইন পাড়া নাপ্পি ঘাটের পাশ দিয়ে নৌকা বিড়িয়ে দিয়ে সন্ধ্যাকালীন কিংবা দুপুরবেলা রাস্তায় কেউ আছে কিনা দেখে হুট করে ইয়াবা রাখাইন পাড়ায় পারা পার করে। ঘাট থেকে পাড়ার মধ্যে রাস্তা পারাপার করতে এক মিনিটও সময় লাগেনা। তাই গোয়েন্দা সংস্থাকে বিষয়টা অতি নজর দারীতে রাখতে হবে। কারা এই ইয়াবার সাথে জড়িত সেটা এলাকার সব মানুষের জানা। ইয়াবা লোকালয়ে প্রচার করতে চৌফলদন্ডী ব্রিজের চেয়ে সহজ পথ খুবই কম আছে।

টেকনাফ থেকে নৌ পথে সরাসরি চৌফলদন্ডীতে এনে সেখান থেকে পোকখালী দিয়ে ঈদগাহ দিয়ে রাস্তা পথে দেশের বিভিন্ন জায়গায় প্রচার হচ্ছে। এই ঘাটটি প্রশাসনের নজরে না আসলে দেশের ইয়াবার প্রচার রোধ করা কঠিন হবে। ইতিমধ্যে এলাকায় এ ব্যবসার সাথে জড়িয়ে অনেকে আঙ্গুল ফোলে কলাগাছ হয়ে গেছে।

ঈদগাহ পোকখালী জালালাবাদ ইসলামপুর সহ অনেক বড় বড় ইয়াবা চক্র এই পথটি ব্যবহার করছে। তাছাড়া অনেকে এ ব্যবসাকে অতি সহজে বড় লোক হওয়ার পথ হিসাবে গ্রহণ করছে। সম্প্রতি স্বরাষ্ট্রমন্ত্রী বক্তব্য ইয়াবার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন তাই বিষয়টা জরুরী মনে করেছি। অন্যথায় চৌফলদন্ডীর মত ইয়াবা টার্মিনালগুলো বন্ধ না করলে দেশে ইয়াবা নির্মুল কখনও সম্ভব হবেনা। তাছাড়া প্রশাসন যদি মনে করেন ইয়াবা নির্মুলে কোন কমিঠি গঠন করবেন এতে আমি ব্যক্তিগত ভাবে পাশে থাকব …

ইয়াবা প্রচারের সম্ভাব্য রাস্তা: খুরুশকুল ঝাউবাগানের নদীর চর দিয়ে নেমে, ব্রিজের নিচে পুরাতন ফেরি ঘাট দিয়ে, চৌফলদন্ডী ওয়াপদার নাপ্পি ঘাট দিয়ে।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/