সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে নবজাতকের মৃত্যু : নারী ডাক্তারকে অব্যাহতি

ঈদগাঁওতে নবজাতকের মৃত্যু : নারী ডাক্তারকে অব্যাহতি

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও :

কক্সবাজারের ঈদগাঁওতে এক নবজাতকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে। স্থানীয় মডেল হাসপাতাল এন্ড ডায়াবেটিস কেয়ার সেন্টারে ১২ আগস্ট এমন ঘটনা ঘটেছে।

সংগঠিত ঘটনার কারনে ওই নারী ডাক্তারকে তাৎক্ষণিক অব্যাহতি প্রদান করেছেন হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা: মো: ইউসুফ আলী।
তবে হাসপাতাল কর্তৃপক্ষের পক্ষ থেকে ঘটনার জন্য দুঃখও প্রকাশ করা হয়েছে।

জানা যায়, ইসলামাবাদ পশ্চিম ইউছুপেরখীল এলাকার প্রবাসী তাজুল ইসলাম মিন্টুর স্ত্রীর তীব্র প্রসব বেদনা উঠলে তাকে সকালে উক্ত হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের চিকিৎসক, আবাসিক মেডিকেল অফিসার ডাঃ গাজী সাঈদা ইয়াছমিন পলির তত্ত্বাবধানে চিকিৎসা কার্যক্রম চলে। ভূমিষ্ঠর কিছুক্ষণ পরপরে শিশুটি মারা যায়।

ডাঃ মোঃ ইউসুফ আলী স্বজনদের কাছে অনা কাঙ্ক্ষিত এই ঘটনার জন্য দুঃখ প্রকাশ করেন শিশুটির পিতা তাজুল ইসলাম মিন্টুর আবেদন প্রেক্ষিতে উল্লেখিত ডাক্তারকে অত্র হাসপাতাল থেকে তাৎক্ষনিক ভাবে অব্যাহতি প্রদান করা হয়।

হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক ডা: মো: ইউসুফ আলী তাঁর টাইমলাইনে লিখেন, আমার হাসপাতালে সার্বক্ষণিক নিয়োজিত ডাক্তারবৃন্দ বিএমডিসি কর্তৃক রেজিস্ট্রার্ড। এ মুহূর্তে আমি ছাড়া আরও ৪জন রেজিস্ট্রার্ড ডাক্তার কর্মরত। দক্ষতা সময়ের বিষয়। দক্ষতার লেভেলটা কি তাও বিবেচ্য বিষয়। যারা ইতিমধ্যেই দক্ষ তাদেরকে জরুরী অবস্থায় পাশে পাওয়া প্রায় অসম্ভব। তবুও নিজের জীবনের আরাম আয়েশ কুরবানী করে আমরা যারা সিনিয়র তারা পাশে থাকার চেষ্টা করি। কিন্তু অসম্ভব ব্যস্ততা ও রক্ত মাংসের মানুষ হওয়ার কারণে সার্বক্ষণিক পাশে থাকা সম্ভব নয়। অদক্ষ দক্ষ হবে কেমনে? তারা পঠিত বিষয়, অর্জিত জ্ঞান যখন বাস্তব জীবনে প্রয়োগ করবে। আর তা কখনও সিনিয়রের অধীনে আবার কখনও একাকি। একাকি করতে গিয়ে জীবনে হোঁচট খাওয়ার ঘটনা কম নয়।

এরকমই একটা ঘটনা ঘটে আমার মেডিকেল অফিসারের জীবনে। তার ভুল ছিল দুটি। এক. আমাকে না জানানো (আমি লামায় ছিলাম) দুই. রোগীর লোকজনকে আগেই কাউন্সিল না করা। বাচ্চাটা উল্টা ছিল। দ্বিতীয় বাচ্চা। এর নরমাল হওয়া বা না হওয়ার চান্স সমান। সেখানে নরমাল ডেলিভারি করতে গিয়ে বাচ্চাটি মারা যায়।

আমি তদন্ত করে বুঝতে পারি তার এটা ভুল ছিল। আমার মেডিকেল অফিসার খুব অনুতপ্ত। এরপরও আমি তাকে তার দায়িত্ব হতে অব্যাহতি দেই। এটা লেখার প্রয়োজন ছিলনা কিন্তু ভুল তথ্য ছড়ানো হচ্ছে বিধায় স্পষ্ট করতে বাধ্য হলাম।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/