সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে বাঁশ-বেতের তৈরী সামগ্রী কদর বেড়েছে

ঈদগাঁওতে বাঁশ-বেতের তৈরী সামগ্রী কদর বেড়েছে

https://i0.wp.com/coxview.com/wp-content/uploads/2021/06/sagar-9-6-21.jpeg?resize=620%2C349&ssl=1
এম আবু হেনা সাগর; ঈদগাঁও :
কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতে ডিজিটালের যুগে
প্লাস্টিক সামগ্রীর পাশাপাশি বাঁশ ও বেতের কদর বেড়েছে।
বৃহত্তর এলাকায় বিভিন্ন গ্রামে ব্যবসায় পুঁজি খাটিয়ে জীবিকা নির্বাহ করতেন অনেক বাঁশ-বেতের সামগ্রী দিয়ে। বর্তমান সময়ে প্লাস্টিকের হরেক রকমের সামগ্রী পর্যাপ্ত পাওয়ায় এখন বাঁশ ও বেত হারিয়ে যাচ্ছে অনায়াসে। পূর্বেকার দিনে বৃহত্তর ঈদগাঁওর অধিকাংশ লোকই বাঁশ-বেতের টুকরি, খাচা, চাটাই, খলই ইত্যাদি বানিয়ে জীবিকা নির্বাহ করত।
বয়োবৃদ্ধ আহমদ হোসনসহ কয়জন জানালেন, এক সময়ে ছেলে আর বুড়ো থেকে শুরু করে কিশোরী গৃহিণীরা সবাই ব্যস্ত বাঁশ-বেতের তৈরি বিভিন্ন সাংসারিক সরঞ্জাম তৈজসপত্র তৈরিতে। এখনকার দিনে খোঁজলেও হয়ত মিলবেনা এসব জিনিস। পূর্বেকার দিনের বেশিরভাগ মানুষ এই পেশা থেকে অন্য পেশার চলে যাচ্ছেন বা গেছে। বাপ-দাদার এই কাজে তেমন আর আয় নেই। পাহাড়ের চারদিকে বাঁশ-বেত উজাড় হওয়ার কারণে তা সহজেই মিলছেনা। ফলে বাঁশের পণ্য তৈরিতে কাঁচামাল সংকটের কারণে ও অনেকে আগ্রহ দেখাননা এসব কাজকর্মে।
আরো জানা যায়, গ্রাম বাংলার মানুষের সাংসারিক কাজের বেশিভাগ জিনিস এ শিল্পের মাধ্যমে চাহিদা মিটিয়ে আসত। কিন্তু দিন বদলের এই যুগে সবখানে প্লাস্টিক সামগ্রী ছেয়ে গেছে। যাতে করে বাঁশ ও বেতের সাহায্যে কতইনা কারুকায্যের দিন শেষ। মাছ শিকারের  যন্ত্রপাতি থেকে শুরু করে অনেকটাই বানানো হয় বাঁশ-বেত শিল্পের মাধ্যমে। সবই তছনছ করে তার উপর ভাগ বসালো প্লাস্টিক সামগ্রী।
Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/