সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / ঈদগাঁওতে বাল্য বিবাহের প্রবনতা : সৃষ্টি হচ্ছে পারিবারিক কলহ ও সামাজিক অশান্তি

ঈদগাঁওতে বাল্য বিবাহের প্রবনতা : সৃষ্টি হচ্ছে পারিবারিক কলহ ও সামাজিক অশান্তি

ঈদগাঁওতে বাল্য বিবাহের প্রবনতা : সৃষ্টি হচ্ছে পারিবারিক কলহ ও সামাজিক অশান্তি

এম আবু হেনা সাগর, ঈদগাঁও :
কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতে বাল্য বিবাহের প্রবনতা বাড়ছে। ফলে একদিকে চলছে পারিবারিক কলহ, অন্যদিকে সৃষ্টি হচ্ছে সামাজিক অশান্তি। এ বাল্য বিবাহের প্রবণতা বেড়ে যাওয়ায় সদরের অনেক স্থানে ঘটেছে নানা ঘটনা। অর্থলোভ, প্রশাসনের নির্লিপ্ততা ও স্থানীয়ভাবে অসচেতনতার কারনে বাল্য বিবাহের প্রবলতা দিন দিন বৃদ্ধি পাচ্ছে বলে মনে করেছেন এলাকার সচেতন মহল।
এছাড়া ইউনিয়ন ভিত্তিক কাজীদের প্রতি প্রশাসনিক মনিটরিং কার্যক্রম জোরদার করার উপর গুরুত্বারোপ করেছেন অভিজ্ঞ মহল। অপরদিকে এক ইউনিয়নের সরকারী নিয়োগপ্রাপ্ত কাজী অন্য ইউনিয়নে কাবিন সম্পাদন করা সম্পূর্ণ বেআইনি ও অপরাধ বলে জানান- ঈদগাঁও ইউনিয়নের কাজী। জানা যায়, সদরের আওতাধীন বিভিন্ন ইউনিয়নে বাল্য বিবাহ বেড়ে চলছে বলে জানা যায়। অর্থের লোভে কতিপয় ঐ নির্ধারিত ব্যক্তিরা জন্ম সনদে বয়স বাড়িয়ে দিয়ে বিবাহ সম্পন্ন করারও অনেক অভিযোগ উঠেছে এলাকার সচেতন মহল থেকে।
অভিজ্ঞ মহলের মতে, বৃহত্তর এলাকায় যে সব বিয়ে হয় তার ৪৫ ভাগ বিয়েতে কনের বয়স ১৮ বছরের কম থাকে। বয়স নির্ধারনের জন্য বিয়ের সময় বর কনের জন্ম সনদ বা জাতীয় পরিচয়পত্র দেখার নিয়ম থাকলেও এসবের তোয়াক্কা না করে নির্বিঘ্নে চলছে বাল্য বিবাহ।
এদিকে আইন মন্ত্রণালয়ের গেজেট অনুসারে বরের বয়স ২১ আর কনের বয়স ১৮ বছর পূর্ণ হতে হবে। আরো জানা যায়, অনেক মানুষ এখনো তাদের কন্যা সন্তানদের পরিবারের বোঝা বলে মনে করে থাকে। তাই মেয়েরা একটু বেড়ে উঠতে না উঠতেই বিয়ে দেয়ার জন্য তারা তত্পর হয়ে উঠে। আবার অনেকে জানেনা ১৮ বছর পূর্ণ না হলে মেয়ের বিয়ে দেয়া আইনি নিষিদ্ধ। ফলে উপযুক্ত পাত্র পেলেই তারা আর দেরী করে না। এছাড়া কতিপয় কিছু গ্রাম্য ঘটক পাড়া মহল্ল­ায় ঘুরে কন্যা দায়গ্রস্ত পিতাদের মেয়ে বিয়ে দিতে নানাভাবে প্ররোচিত করে থাকে। ফলে অধিকাংশ অভিভাবকরা তাদের অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের বিয়ে দিয়ে নিজেদের ভারমুক্ত করে নেন। আর এভাবে অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের বিয়ে দেয়ার প্রবণতা বৃদ্ধির ফলে এলাকায় বেড়ে চলছে পারিবারিক কলহ ও সামাজিক অশান্তি। এতে দিন দিন অস্থির হয়ে উঠেছে সমাজ ব্যবস্থা, ভেঙ্গে যাচ্ছে অনেক পরিবার।
এছাড়াও এক ইউনিয়নের কাজী অন্য ইউনিয়নে কাবিন সম্পাদন করা অপরাধ যোগ্য হলেও তা মানছে না। গত বেশ কিছুদিন পূর্বে ঈদগাঁও উত্তর মাইজ পাড়ার তৌহিদ নামের এক যুবক ১৯ বছর পার হতে না হতেই চৌফলদন্ডী ঘোনা পাড়ার এক মেয়ের সাথে বিয়ের কাবিন নামা সম্পাদন করার চেষ্টা চালায়। কিন্তু দু’দফা দু’ইউনিয়নে কাবিন সম্পাদনের চেষ্টা করেও অবশেষে বিফল হয়। এ ব্যাপারে ঈদগাঁও ইউনিয়নের কাজীর মতে, তৌহিদ প্রথমে তার ইউনিয়নে এসেছিল। পরে বয়স কম হওয়ার অজুহাতে কাবিন নামা সম্পাদন করে নাই বলে জানান।
এ বিষয়ে সুধীজনের মতে, বাল্য বিয়ে আইনতঃ নিষিদ্ধ। সচেতনতার অভাবে অথবা অন্য যে কোন করণেই হউক তবুও এর প্রবণতা বাড়ছে। এসবের বিরুদ্ধে সোচ্চার হওয়া দরকার। এসব বিষয়ে সুষ্ঠু তদন্ত পূর্বক যথাযথ ব্যবস্থা না নিলে বৃহত্তর ঈদগাঁও থেকে এই বাল্য বিয়ের প্রবণতা দূর হবে না। এমনকি জাতির কলঙ্ক বয়ে আনতে পারে বলে মনে করেন এলাকার সচেতন মহল। এ বিষয়ে যাথাযথ ব্যবস্থা নেয়ার জন্য সংশ্লিষ্ট প্রাশসনের নিকট জোর দাবী জানান এলাকার জনগণ।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

https://coxview.com/wp-content/uploads/2023/01/BGB-Rafiq-24-1-23.jpeg

বিপুল পরিমাণ পপিক্ষেত ধ্বংস করল বিজিবি

মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম : পার্বত্য জেলা বান্দরবানে থানচি উপজেলা গহীণ অরণ্যে মাদক দ্রব্য প্রস্তুতকারক ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/