সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে বিদ্যুতের ঘন ঘন লোডশেডিং : ব্যবসা-বাণিজ্য বন্ধের পথে

ঈদগাঁওতে বিদ্যুতের ঘন ঘন লোডশেডিং : ব্যবসা-বাণিজ্য বন্ধের পথে

Electricity - 19

এম আবু হেনা সাগর; ঈদগাঁও :

জেলার বাণিজ্যিক রাজধানী নামে খ্যাত বৃহত্তর ঈদগাঁওবাসী বিদ্যুতের ভেল্কিবাজীতে অতিষ্ট হয়ে ফোঁসে উঠেছে। যার ফলে, ব্যবসা-বাণিজ্যসহ মিল-কারখানা বন্ধের পথে বললেই চলে। গোটা ঈদগাঁও ঘুরে দেখা যায়, বিগত মাস খানেক ধরে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ ঈদগাঁওবাসীর সাথে চরম বৈষম্যমূলক আচরণ করে আসছে। দীর্ঘক্ষণ পর বিদ্যুৎ আসলেও অধিকাংশ সময় ৫ মিনিটের মধ্যে কয়েকবার লোডশেডিং হয়। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে, প্রতি মাসের শেষে বিলে দেখা যায়, মিটার রিডিং অন্যমাসের চেয়ে এ মাসেই বেশি। একদিকে বিদ্যুৎ বিল দিতে হচ্ছে আর অন্যদিকে লোডশেডিংকালীন সময়ে বিকল্প উপায়ে বিদ্যুৎ চালু রাখায় জ্বালানী খরচ বাবদ দৈনিক অনেক টাকা গচ্ছা যাচ্ছে গ্রাহকদের। এদিকে সারাদিনের ২৪ ঘন্টায় একটানা দু’ঘন্টাও বিদ্যুৎ পাওয়া মহা মুশকিল হয়ে পড়ছে। ফলে দেশের বৃহত্তম শিল্প নগরী ইসলামপুরের লবণ মিল ও বিদ্যুৎ নির্ভরশীল ব্যবসা-বাণিজ্য প্রায় বন্ধের পথে। ইতিপূর্বে ঈদগাঁও বাজারের সচেতন ব্যবসায়ীরা পল্লী বিদ্যুতের ভেল্কিবাজীতে অতিষ্ট হয়ে আন্দোলনের প্রস্তুতি নেওয়ার মুহুর্তে গত ১৩ এপ্রিল পল্লী বিদ্যুতের জিএম পুলিশের মাধ্যমে ঘন্টায় একাধিকবার লোডশেডিং করবে না শর্ত দিয়ে আন্দোলন থামিয়ে রাখে। কিন্তু এরই দু’সপ্তাহ পার হতে না হতেই দেখা যায়, ঘন্টায় প্রায় ২০ বারের অধিক লোডশেডিং করতে থাকে। অথচ বর্তমান সরকার জনগণের সুবিধার্থে প্রত্যন্ত গ্রামে-গঞ্জে বিদ্যুতের ব্যবস্থা করে আসলেও কতিপয় অসাধু বিদ্যুৎ কর্মকর্তার খামখেয়ালীপনার কারণে জনগণকে বিদ্যুৎ নিয়ে দিন দিন চরম দুর্দশায় পড়তে হচ্ছে।

এ ব্যাপারে হোভার কম্পিউটারের সত্ত্বাধিকারী জসিম উদ্দীন আজকের কক্সবাজারের এ প্রতিনিধিকে ক্ষোভের ভাষায় বলেন, ঘন্টায় যদি একাধিকবার বিদ্যুতের এহেন লোডশেডিং চলতে থাকে, তাহলে আমাদের ব্যবসা-বাণিজ্য চালু রাখা এমনকি বিদ্যুৎ বিলের টাকা যোগাড় করাও মহা মুশকিল হয়ে পড়বে। আমাদের পুরো পরিবার এ ব্যবসার উপর নির্ভরশীল। অন্যতায় ছেলে মেয়েসহ পরিবার-পরিজন নিয়ে অনাহারে-অর্ধাহারে দিন কাটানো ছাড়া উপায় থাকবে না। ঈদগাঁওর আবদু শুক্কুর ও নুরুল ইসলাম নামের দু’ যানবাহন চালকের মতে, ক্লান্ত শরীরে সারাদিন গাড়ি চালিয়ে রাতের বেলায় বাড়িতে ঘুমাতে গেলে লোডশেডিংয়ের কারণে চোখের ঘুম হারাম হয়ে পড়ছে।

স্থানীয় সচেতন মহলের মতে, লোডশেডিং থাকুক আর না থাকুক মাস শেষে বিলের বোঝা ঠিকই পরিশোধ করতে হয়। এর থেকে পরিত্রাণ পাওয়ার কোন উপায় আছে কি? এ বিষয়ে ঈদগাঁও পল্লী বিদ্যুৎ অফিসের নির্ধারিত মুঠোফোনে যোগাযোগ করলেও ফোন রিসিভ না করায় তাদের বক্তব্য নেওয়া সম্ভব হয়নি।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/