সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ঈদগাঁওতে যত্রতত্র স্থানে নানা যানবাহনের স্ট্যান্ড : দূর্ভোগ চরমে

ঈদগাঁওতে যত্রতত্র স্থানে নানা যানবাহনের স্ট্যান্ড : দূর্ভোগ চরমে

ফাইল ফটো এবং সংগৃহীত

 

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁওতে সড়ক-উপসড়ক এবং ফুটপাত দখল করে বসছে যত্রতত্র স্থানে যানবাহনের স্ট্যান্ড। স্থানীয় প্রশাসনের নিরবতার সুযোগে নিত্য দূর্ভোগ পোহাতে হচ্ছে বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষার্থীসহ নানা পেশার মানুষজনদেরকে। প্রশাসনের নাকের ডগায় এসব পরিচালিত হয়ে আসলেও কর্তৃপক্ষ তাদের বিরুদ্ধে অভিযান চালালেও পরক্ষণে তা আবার একই কায়দায় পরিণত হয়ে পড়ে। যাতে করে যত্রতত্র স্থানে যানবাহনের স্ট্যান্ডের ফলে যানজট একের পর এক বাড়ছে বলে একাধিক পথচারী ও ব্যবসায়ীদের অভিযোগ। এসব এলোমেলো যানবাহনের স্ট্যান্ডের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের জোর দাবী জানিয়েছে সচেতন মহল।

জানা যায়, এসব যানবাহনের যত্রতত্র স্থানে স্ট্যান্ড গড়ে উঠেছে। বাজার অভ্যন্তরে সড়ক দখল করে সিএনজি, মাহিন্দ্রা, ইজি বাইক, টমটম, অটোরিক্সা ও ম্যাজিক গাড়ির যত্রতত্র স্থানে বেপরোয়া বাসস্ট্যান্ডের কারণে প্রতিনিয়ত একের পর এক যানজটের সৃষ্টি হচ্ছে। এসব বিষয়ে বাজার কর্তৃপক্ষের নেই মাথা ব্যাথা। বিশাল আয়তনের এই ঐতিহ্যবাহী ঈদগাঁও বাজারের অভ্যন্তরে রয়েছে ঈদগাঁও আন্ত সড়কে চলাচলরত পরিবহন সমুহের ছোট বড় একাধিকটির মত স্থায়ী স্ট্যান্ড। তৎমধ্যে ঈদগাঁও চৌফলদন্ডী সড়কে চলাচলকারী সিএনজি স্ট্যান্ডটির অবস্থান হচ্ছে বাজারের দক্ষিণ পার্শ্বের ব্রিজ সংলগ্ন স্থানে, ঈদগাঁও পোকখালী ফরাজী পাড়া রোড়ের সিএনজি স্ট্যান্ডটির অবস্থানও বাজারের দক্ষিণাংশে।

এই দু’টো ষ্টেশনের প্রায় শতাধিক গজের মধ্যেই ঈদগাঁও চৌফলদন্ডী সড়কের জীপ ষ্টেশন, আবার ডিসি সড়কের দক্ষিণ পার্শ্বে চেয়ারম্যান গেইট সংলগ্ন স্থানে ঈদগাঁও চৌফলদন্ডী, খুরুশকুল-কক্সবাজার সড়কের চলাচলকারী ম্যাজিক গাড়ির ষ্টেশন, ম্যাজিক গাড়ির ষ্টেশনের পরপরই ঈদগাঁও চৌফলদন্ডী-নতুন মহাল সড়কের ইজি বাইকের ষ্টেশন, বাঁশঘাটায় ঈদগাঁও গোমাতলী সড়কের ইজিবাইক ষ্টেশন, তার অদূরে বাঁশঘাটা ব্রিজ সংলগ্ন স্থানে রয়েছে ইসলামাবাদের নানা এলাকার চলাচলকারী অটো রিক্সা ষ্টেশন, ঈদগাঁও ভূমি অফিস গেইট সংলগ্ন স্থানে ঈদগাঁও মাইজ পাড়া ও ফরাজী পাড়া সড়কের টমটম ষ্টেশন।

অন্যদিকে বাসষ্টেশনের মুখে কক্সবাজার-চট্টগ্রাম মহাসড়কের লাল ব্রিজ সংলগ্ন স্থানে ঈদগাঁও’র বিভিন্ন স্থানের চলাচলকারী রিক্সার স্ট্যান্ড।

সূত্রে প্রকাশ, যানবাহন কর্তৃপক্ষ নানা ভাবে বাজারে যত্রতত্র স্থানে এসব স্ট্যান্ডের সুযোগ করে নিচ্ছে। এতে করে সংশ্লিষ্টরা লাভবান হলেও সাধারণ পথচারী, শিক্ষার্থী ও রোগীদের ভোগান্তি অসহনীয় পর্যায়ে চলে গেছে। যার ফলে যানজটের কারণে অফিসগামী লোকজন সহ ব্যবসায়ীদের নিদারুণ পোহাতে হচ্ছে। এদিকে চলাফেরার জন্য ফুটপাত থাকলেও সড়কের দু’পার্শ্বের ফুটপাত এলাকা ভাসমান হকারদের দখলে চলে গেছে বহু পূর্বে। ফুটপাত দখলের কারণে বাজারের ডিসি সড়কের আকার দিন দিন ছোট হয়ে আসছে।

এছাড়াও যত্রতত্র স্থানে বাস স্ট্যান্ডের পাশাপাশি চট্টগ্রাম থেকে আগত মালবাহী নানা বড় বড় যানবাহন বাজারে যেখানে সেখানে দাঁড়ানোর ফলে ছোট ছোট যানবাহন চলাচলসহ পথচারী ও শিক্ষার্থীরা চলাফেরা করতে দারুণভাবে বিপাকে পড়েছে।

এ ব্যাপারে সচেতন মহলের মতে, যানজট ও ফুটপাতের বিরুদ্ধে প্রযোজনীয় আইনগত ব্যবস্থা গ্রহণের জোরদাবী প্রশাসনের নিকট। অন্যদিকে দূর-দুরান্ত থেকে বাজারে আগত পথচারীর মতে, ঈদগাঁও বাজারে যত্রতত্র স্থানে বাসস্ট্যান্ডের মত এহেন অবস্থা চলতে থাকলে ব্যবসায়ী ও পথচারীরা কি দুর্ভোগ আর দুর্গতিতে পড়বে? এমন প্রশ্ন তাদের।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁও যুব ঐক্য পরিবারের সাথে পোকখালী যুব উন্নয়ন সংগঠনের মতবিনিময়

নিজস্ব প্রতিনিধি; ঈদগাঁও : কক্সবাজারের নবগঠিত ঈদগাঁও উপজেলার অনন্য সামাজিক সংগঠন ঈদগাঁও যুব ঐক্য পরিবারের ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/