সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / অপরাধ ও আইন / ঈদগাঁও-ঈদগড় সড়কে রাতের আঁধারে শতবর্ষি মাদারট্রি কর্তন

ঈদগাঁও-ঈদগড় সড়কে রাতের আঁধারে শতবর্ষি মাদারট্রি কর্তন


কামাল শিশির / এম আবুহেনা সাগর :

কক্সবাজার উত্তর বন বিভাগের ঈদগাঁও রেঞ্জের ভোমরিয়াঘোনা বিটের আওতাধীন টার্নিং পয়েন্ট থেকে শতবর্ষি মাদারট্রি গর্জন গাছ কর্তন করা হয়েছে। গাছটি কেটে দিয়ে পল্লী বিদ্যুৎ অফিসের লাখ লাখ টাকার ক্ষয়ক্ষতি করেছে বলে জানা গেছে। পাশাপাশি পরিবেশ ও প্রতিবেশের ক্ষতি সাধন করেছে।


বনবিভাগ ও স্থানীয় সূত্রে জানা যায়, ১৩ জুলাই শনিবার ভোর রাতে কে বা কারা ঈদগাঁও-ঈদগড় সড়কের ভোমরিয়াঘোনা টার্নিং পয়েন্টের আলোচিত শতবর্ষি মাদারট্রি বিশাল আকারের গর্জন গাছটি কর্তন করে রাস্তার উপর ফেলে চলে যায়।


পরে স্থানীয় বন বিভাগ খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে গাছটি জব্দ করে। কর্তনকৃত গাছটি প্রায় দেড় শত ঘন ফুট হবে বলে জানান স্থানীয়রা।


ঈদগাঁও পল্লী বিদ্যুৎ সমিতির সহকারী জেনারেল ম্যানেজার মোহাম্মদ ইয়াছিন আরফাত জানান, দুর্বৃত্ত্বদের কাটিয়ে দেয়া গর্জন গাছটি পড়ে তাদের লাইনের তার, ৪টি খুঁটি, ৫ টি ট্রান্সফরমার নষ্ট হয়ে প্রায় সাড়ে ৫ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। যার ফলে দুই উপজেলার গ্রাহকদের বৈদ্যুতিক লাইন বন্ধ হয়ে গেলে বিকল্প উপায়ে লাইন চালু করা হয়। লাইনের পুনঃসংস্কারের কাজ চলমান রয়েছে বলে জানান বিদ্যুৎ অফিসের ওই কর্মকর্তা।


এই বিষয়ে রেঞ্জ কর্মকর্তা আনোয়ার হোসেন খাঁনের নিকট জানতে চাইলে, তিনি মাদারট্রি কর্তন ও জব্দের বিষয়টি নিশ্চিত করেন এবং রাতের অন্ধকারে কে বা কারা এ অপরাধ সংগঠিত করেছে তা খতিয়ে দেখা হচ্ছে। তিনি ধারণা করছেন, ঈদগড়ের কোন দুষ্কৃতকারী এ কাজটি করেছে। প্রয়োজনীয় আইনি ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানান। গাছটি তাদের হেফাজতে রয়েছে বলেও তিনি জানান।


গাছটি কর্তনের পর রাস্তায় ও বিদ্যুৎ তারের উপর পড়ার কারণে ঈদগাঁও – ঈদগড় ও বাইশারিতে সড়ক যোগাযোগ এবং বিদ্যুৎ সংযোগ সাময়িক বন্ধ ছিল।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ডায়াবেটিসের অচেনা ৭ লক্ষণ https://coxview.com/health-diabetes/

ডায়াবেটিসের অচেনা ৭ লক্ষণ

অনলাইন ডেস্ক : দীর্ঘদিন ধরে ডায়াবেটিস রয়েছে। এই রোগের উপসর্গ, লক্ষণ সম্পর্কে প্রাথমিক ধারণা অনেকেরই ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/