সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / শিক্ষা-দিক্ষা / ঈদগড়ে প্রাথমিক বিদ্যালয়গুলো নানা সমস্যায় জর্জরিত

ঈদগড়ে প্রাথমিক বিদ্যালয়গুলো নানা সমস্যায় জর্জরিত

হামিদুল হক, ঈদগড় :

কক্সবাজার রামুর ঈদগড়ে সরকারী ও রেজিঃ প্রাথমিক বিদ্যালয়গুলো নানা সমস্যা অতিক্রম করছে। ফলে এসব শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার পরিবেশ প্রতিনিয়ত ব্যাহত হচ্ছে বলে মনে করছেন এলাকার সচেতন মহল।

প্রাপ্ত তথ্যে জানা যায়, প্রাথমিক শিক্ষা অফিসের আওতাধীন ঈদগড়ে ৩টি সরকারী প্রাথমিক বিদ্যালয় ও ৩টি রেজিঃ প্রাথমিক বিদ্যালয় রয়েছে। কোমলমতি শিক্ষার্থীদের পড়ালেখা শেখানোর এসব প্রতিষ্ঠানে দীর্ঘদিন ধরে নানা সমস্যা বিদ্যমান রয়েছে। অবকাঠামো সমস্যা, শিক্ষক সমস্যা, বিশুদ্ধ পানীয় সমস্যা, টয়লেট সমস্যা ও শিক্ষার্থীদের মনোবিকাশ ঘটানোর মাধ্যম খেলার মাঠ সমস্যা হল অন্যতম। প্রতিবছর শিক্ষার্থীর সংখ্যা বাড়লেও অনেক প্রতিষ্ঠানে অবকাঠামোগত সমস্যার সমাধান হচ্ছে না দীর্ঘদিন।

বেশি সংখ্যক প্রাথমিক বিদ্যালয়ে খাবার পানির নলকূপ আছে। কিন্তু পানীয়ের মান স্বাস্থ্যসম্মত নয়। কোন কোন প্রতিষ্ঠানে নলকূপ বিকল। কোন প্রতিষ্ঠানে তাও নেই। ফলে এসব প্রতিষ্ঠানে বিশুদ্ধ পানীয় জলের সংকট রয়েছে। অধিকাংশ প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের খেলাধুলার জন্য কোন মাঠ নেই। এ কারনে বিদ্যালয়ের শিক্ষার্থীরা শরীর চর্চা, বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতাসহ নানা খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে। সব মিলিয়ে এতদঞ্চলের প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানগুলোর বেহাল অবস্থা বিরাজ করছে।

এ সমস্যাগুলো সমাধান করে কোমলমতি শিক্ষার্থীদের শিক্ষা ব্যবস্থার সুষ্ঠু পরিবেশ বজায় রাখতে সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাদের সুদৃষ্টি কামনা করছেন এলাকাবাসী ও অভিভাবক মহল।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/