সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / আন্তর্জাতিক / উহানে ফের লকডাউন

উহানে ফের লকডাউন

অনলাইন ডেস্ক :
বিশ্বে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়া চীনের উহান শহরে আবারও লকডাউন ঘোষণা দিয়েছে চীনের সরকার। নতুন করে শহরটির জিয়াংজিয়া এলাকায় করোনাভাইরাসে আক্রান্ত চারজন রোগী শনাক্ত হওয়ার পরপরই লকডাউন ঘোষণা করে কর্তৃপক্ষ।

বৃহস্পতিবার (২৮ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

খবরে বলা হয়েছে, উহানের জিয়াংজিয়ার প্রায় ১০ লাখ মানুষ থাকবেন এই লকডাউনের আওতায়। এই নির্দেশের কারণে আগামী ৩ দিন তারা ঘরে থাকবেন এবং বাড়ির আঙিনা ছেড়ে বের হবেন না।

চীন সরকার ‘জিরো কোভিড’ নীতি অবলম্বন করে আসছে চীন। কোনো এলাকায় একজন করোনায় আক্রান্ত হলে গণপরীক্ষা, কঠোর আইসোলেশন নিয়ম, স্থানীয়ভাবে লকডাউন আরোপসহ বিভিন্ন কৌশল অনুসরণ করে দেশটি। এর ফলে অন্য অনেক দেশের তুলনায় চীনে করোনায় কম মৃত্যু হয়েছে।

উহান শহরে এক কোটি ২০ লাখ মানুষ বসবাস করে। এখানে নিয়মিত করোনার পরীক্ষা চালাচ্ছে কর্তৃপক্ষ। দুই দিন আগে দুইজনের শরীরে করোনা শনাক্ত হয়। তবে তাদের শরীরে কোনো উপসর্গ ছিল না। এর পর আরও দুইজনের শরীরে করোনা শনাক্ত হয়। এরপরই লকডাউন ঘোষণা করে চীন সরকার।

এদিকে চীনের উহান শহরের হুয়ানান সি ফুড ও বন্যপ্রাণীর বাজার থেকেই যে করোনা ভাইরাস মহামারির সূচনা হয়েছিল, তার বিশ্বাসযোগ্য প্রমাণ পাওয়ার কথা বলছেন বিজ্ঞানীরা। হুবেই প্রদেশের ঐ শহরে সর্বপ্রথম করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার তথ্যগুলো পুনরায় পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে দুটি গবেষণায়, যার ফলাফল মঙ্গলবার প্রকাশিত হয়েছে।

২০১৯ সালের ডিসেম্বর মাসে বিশ্বে সর্বপ্রথম চীনের উহান শহরে করোনাভাইরাস শনাক্ত করা হয়। ২০১৯ সাল থেকে এখন পর্যন্ত চীনে মারা যাওয়া মানুষের সংখ্যা ৫ হাজার ২২৬ জন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

রামুতে তরমুজের দাম চডা :হিমশিম খাচ্ছে ক্রেতারা

  কামাল শিশির; রামু :কক্সবাজারের রামু উপজেলার বিভিন্ন স্থানে পবিত্র মাহে রমজানের শুরুতে বিভিন্ন এলাকায় ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/