সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / কউক চেয়ারম্যানের প্রচেষ্টায় গোমাতলীতে পাউবো বেডিবাঁধের ক্লোজার ও বিকল্প বাঁধ নির্মাণ সম্পন্ন

কউক চেয়ারম্যানের প্রচেষ্টায় গোমাতলীতে পাউবো বেডিবাঁধের ক্লোজার ও বিকল্প বাঁধ নির্মাণ সম্পন্ন

এম আবুহেনা সাগর; ঈদগাঁও :

কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ চেয়ারম্যান লে: কর্ণেল অব: ফোরকান আহমদের প্রচেষ্টায় দেড় কোটি টাকা ব্যয়ে পানি উন্নয়ন বোডের্র সার্বিক সহযোগিতায় গোমাতলী পাউবো বেড়িবাঁধের ৬৬/৩ ফোল্ডারের ক্লোজার ও বিকল্প বাঁধ নির্মাণ কাজ ১২ ফ্রেরুয়ারী প্রাথমিক পর্যায়ে সম্পন্ন হয়। এইদিন স্থানীয় আ’লীগ নেতৃবৃন্দ, জনপ্রতিনিধি,মোহাজের সমিতির নেতৃবৃন্দ ও পানি উন্নয়ন বোর্ডের উর্দ্ধতন কর্তৃপক্ষ নির্মাণ কাজ পরিদর্শন করেছেন।

কর্তৃপক্ষের উপস্থিতিতে শত শত শ্রমিকদের প্রচেষ্টায় ভাঙ্গনরোধ করতে সক্ষম হয়। এর আগে স্থানীয়রা একবার চেষ্টা করা হলেও পানির প্রবল স্রোতে তা ভেসে যায়। উল্লেখ্য, গত বছরের ২৫ মে ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে পানি উন্নয়ন বোর্ডের গোমাতলী পাউবো বেড়িবাঁধের ৬৬/৩ ফোল্ডারের ৬নং স্লুইচ গেইট পয়েটে বেড়িবাঁধ নদীগর্ভে বিলিন হয়ে যায়। এতে রাজঘাট, গাইট্যাখালী, চরপাড়া, বদরখাইল্লাপাড়া, কাটাখালী, বারডইল্লাপাড়া, আজিমপাড়া, সিদ্দিকবাপেরপাড়া সহ কয়েকটি গ্রামের বিস্তির্ণ এলাকা প্লাবিত হয়ে লবণ মাঠ ও চিংড়ি ঘেরের ব্যাপক ক্ষতি হয়। বাঁধরোধ করতে সক্ষম না হওয়ায় গত ২০মাস এ এলাকা কার্যত পানিবন্দি হয়ে পড়ে। ফলে লবণ উৎপাদন ও চিংড়ি চাষ করতে না পারায় এলাকার শত শত মানুষ ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। পরবর্তীতে কক্সবাজার উন্নয়নর্র্ণেপক্ষ চেয়ারম্যান লে: কর্ণেল অব: ফোরকান আহমদ, সদর উপজেলা চেয়ারম্যান জিএম রহিম উল্লাহ, ইউপি চেয়ারম্যান রফিক আহমদ ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করে ভাঙ্গন রোধসহ বাঁধ সংস্কারের ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষন করেন।

এরপর কক্সবাজার পানি উন্নয়ন বোর্ড ভাঙ্গন কবলিত এলাকায় ২৩ মিটার ক্লোজার ও ১শ মিটার দৈর্ঘের বিকল্প বাঁধ নির্মাণ কাজ শুরু করেন।

যদিও নির্মাণ কাজ শেষ নামাতে ২কোটি টাকা ছাড়িয়ে যাবে বলে ধারণা করছেন সংশ্লিষ্ট ঠিকাদারী প্রতিষ্ঠান। গত ১১ মাস পুর্বে স্থানীয়দের সহায়তায় ক্লোজার নির্মাণ করার মাধ্যমে ভাঙ্গনরোধ করার চেষ্টা করলে প্রবল পানির স্রোতে তা ধসে গেলে প্রথম বারের নির্মাণ চেষ্টা ব্যর্থ হয়। সর্বশেষ দীর্ঘ প্রচেষ্টার পর গত শনিবার থেকে সোমবার সকালে শত শত শ্রমিক নিয়োগ করে নির্মাণাধীন ক্লোজার রোধ করা সম্ভব হয়। স্থানীয় এবং পাউবো’র উর্দ্ধতন কর্তৃপক্ষ উপস্থিত থেকে নির্মাণ কাজের সার্বিক তদারকি করেন।

এসময় অন্যন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কক্সবাজার পউবো নির্বাহী প্রকৌশলী মো: সবিবুর রহমান, মো: তাজুল ইসলাম, ঠিকাদার মানিক চেয়ারম্যান, গোমাতলী মোহাজের সমিতির সাবেক ও বতর্মান নেতৃবৃন্দরা।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

ঈদগাঁওর সংবাদকর্মী আবু হেনা সাগরের মাতা অসুস্থ : দোয়া কামনা 

  বার্তা পরিবেশক : কক্সবাজারে ঈদগাঁও উপজেলার সংবাদকর্মী এম আবুহেনা সাগরের মাতা অসুস্থ হয়ে চট্টগ্রামের ইবনে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/