সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / কক্সবাজারে আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচী স্থগিত

কক্সবাজারে আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচী স্থগিত

মুহাম্মদ শফিকুল ইসলাম :

কক্সবাজারে এক সপ্তাহ ধরে চলা আইনজীবীদের আদালত বর্জন কর্মসূচী স্থগিত করা হয়েছে।

জেলার বিচারাঙ্গনে শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত চলমান আদালত বর্জন কর্মসূচী পরবর্তী সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত সাময়িকভাবে স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে কক্সবাজার জেলা আইনজীবী সমিতি।

কক্সবাজার জেলা ও দায়রা জজ আদালত বর্জনের চলমান বিষয় নিয়ে আলোচনা জন্য ৩০ নভেম্বর (বুধবার) সকালে জেলা আইনজীবী সমিতি জরুরী সাধারণ সভা সমিতির সভাপতি অ্যাডভোকেট ইকবালুর রশিদ আমিন এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় জেলা জজ কার্যনির্বাহী পরিষদের নিকট বিভিন্ন সময়ে আইনজীবীদের সহিত দূর্ব্যবহার এবং জন্য দুঃখ প্রকাশ করেন এবং ভবিষ্যতে এ বিষয়ে আরো সাবধানতা অবলম্বন করবেন বলে আশ্বস্থ করেন। বিভিন্ন অনিয়ম ও স্বেচ্ছাচারিতার বিষয়ে সমিতির কার্যনির্বাহী পরিষদের সহিত আলাপ আলোচনা করে সংশোধন করবেন মর্মে আশ্বস্থ এবং মাননীয় প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় কক্সবাজার সফরে আসবেন তৎপূর্বে জেলার বিচারাঙ্গনে বিচারাঙ্গনে শান্তিপূর্ণ ও সুষ্ঠু পরিবেশ বজায় রাখার স্বার্থে পরবর্তী ঘোষণা না দেয়া পর্যন্ত চলমান আদালত বর্জন কর্মসূচী পরবর্তী সিদ্ধান্ত না দেয়া পর্যন্ত সাময়িকভাবে স্থাগিত রাখার সিদ্ধান্ত হয়।

জানা যায়, আদালত চলাকালে আইনজীবীদের সম্পর্কে উচ্চস্বরে আপত্তিজনক মানহানিকর মন্তব্য, অসৌজন্যমূলক আচরণ, মোটা টাকার বিনিময়ে জামিন দেয়, স্বেচ্ছাচারী মনোভাব, নানাভাবে নাজেহাল করা ও বিচারিক কার্যক্রমে অনিয়মের অভিযোগে কক্সবাজারে এক সপ্তাহ ধরে চলছে আইনজীবীদের আদালত বর্জন। কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইলকে অপসারণের দাবিতে আদালত বর্জন করেছেন আইনজীবীরা। এছাড়াও কক্সবাজার জেলা ও দায়রা জজ মোহাম্মদ ইসমাইল প্রতিদিন ইচ্ছেমাফিক দেরীতে আদালতে উঠে সঠিক সময়ে আদালতের কার্যক্রম শেষ না করে নির্ধারিত সময়সীমার অতিরিক্ত সময় পর্যন্ত আদালত পরিচালনা, কিছু কিছু মামলা এজলাসে শুনানী না করে কর্মচারীদের কথামত খাস কামরায় আদেশ দেয়া, বিশেষ বিশেষ মামলার নথি উপস্থাপন দেখিয়ে শুনানী করা, দায়িত্বপ্রাপ্ত নির্ধারিত পেশকার থাকা সত্ত্বেও তলপিবাহক অবসরপ্রাপ্ত পেশকারকে দিয়ে এখনো আদালতে কার্যক্রম পরিচালনা করা, জেলা জজের সেরেস্তাসহ বেঞ্চে বিভিন্ন অনিয়মের বিষয়ে অভিযোগ জানানোর পরও কোনো সূরাহা না হওয়া ইত্যাদি বিষয়সমূহ নিয়েও বিস্তারিত আলোচনা হয় এবং উপস্থিত সকলেই উপরোক্ত কর্মকান্ড সমূহের বিষয়ে তীব্র ক্ষোভ প্রকাশ করেন।

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় চাম্পাতলী বৌদ্ধ বিহার আগুনে পুড়ে গেছে https://coxview.com/fire-rafiq-16-4-24-1/

লামায় চাম্পাতলী বৌদ্ধ বিহার আগুনে পুড়ে গেছে

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :পার্বত্য জেলা বান্দরবানের লামা পৌরসভার চাম্পাতলী বৌদ্ধ বিহারের চেরাং ঘরে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/