সাম্প্রতিক....
Home / প্রচ্ছদ / সাম্প্রতিক... / ‘কান উৎসব নাকি ফ্যাশন শো?’ -বিবেক অগ্নিহোত্রী

‘কান উৎসব নাকি ফ্যাশন শো?’ -বিবেক অগ্নিহোত্রী

অনলাইন ডেস্ক :

বিনোদন জগতের অন্যতম গুরুত্বপূর্ণ এবং প্রাচীন চলচ্চিত্র উৎসব কান। গোটা বিশ্বের সেরা ছবি, ছবি নির্মাতা এবং বিনোদন জগতের সঙ্গে যুক্ত তারকাদের নিয়ে বসে কানের আসর। যেই তালিকা থেকে বাদ যান না ভারতীয় তারকারাও।

চলতি বছরের কানের গালিচায় দেখা গেছে ঐশ্বরিয়া রাই বচ্চন, সারা আলি খান, ম্রুণাল ঠাকুরের মতো তারকাদের। নিজেদের পোশাকের মাধ্যমে কানের গালিচায় ছাপ রেখেছেন তারা সবাই। তবে, কান চলচ্চিত্র উৎসব কি আদৌ শুধু আকর্ষণীয় ও পরিপাটি পোশাক পরে নিজেদের পরিচিতি তৈরি করার জায়গা নাকি বিশ্বের সেরা সব চলচ্চিত্র প্রদর্শনের আসর? যদি চলচ্চিত্র প্রদর্শনের আসরই হয়ে থাকে তবে কোথায় ভারতীয় ছবি? এই নিয়েই এবার প্রশ্ন তুললেন ‘দ্য কাশ্মীর ফাইলস’ ছবির পরিচালক বিবেক অগ্নিহোত্রী।

টুইটারে এই বিষয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় কাশ্মীর ফাইলস খ্যাত পরিচালক বিবেক অগ্নিহোত্রীকে। তার কথায়, কান একটি চলচ্চিত্র উৎসব। কোনওরকম ফ্যাশন শো নয়। কটাক্ষের সুরে বিবেক লেখেন, ‘আপনারা কি জানেন যে কান চলচ্চিত্র উৎসব আসলে একটি চলচ্চিত্র বিষয়ক উৎসব? আমি ভাবলাম বিষয়টা আপনাদের মনে করিয়ে দিই, কারণ হয়তো আপনারা এই উৎসবকে একটি ফ্যাশন শো মনে করেছেন।’

কারও নাম উল্লেখ না করলেও এই টুইট যে বিবেক কানে উপস্থিত ভারতীয় তারকাদেরই যে উদ্দেশ্য করেছেন, তা বেশ পরিষ্কার। তাঁর সঙ্গে সহমত পোষণ করেছেন অভিনেত্রী মীরা চোপড়াও। বিবেকের কথার সুর টেনেই মীরা লেখেন, ‘‘এটা খুবই দুঃখের। আমি গত বছর গিয়ে এই একই কথা বলেছিলাম, যে, এটা একটা ফ্যাশন শোয়ে পরিণত হয়েছে। বলিউড শুধু সবার পোশাক নিয়ে কথা বলে, আর পোশাক নিয়ে এই আলোচনা এমন পর্যায়ে চলে যায় যে, তা দুশ্চিন্তার কারণ হয়ে দাঁড়ায়। বিশ্বাস করুন, অন্য কোনো দেশে এমনটা হয় না। তারা ফ্যাশন নিয়ে এতটাও মাথা ঘামায় না।’’

চলতি বছরে ভারতীয় ছবি হিসাবে কান চলচ্চিত্র উৎসবে জায়গা পেয়েছে অনুরাগ কাশ্যপের ‘কেনেডি’, কানু বেহলের ‘আগ্রা’র মতো ছবি। তবে এই দুই ছবির কলাকুশলীকে এখনও তেমন ভাবে দেখা যায়নি কানের লাল গালিচায়। তবে কি ভারতীয় ছবি আদৌ জায়গা পাবে কানে? নাকি তারকাদের ফ্যাশনেই আটকে থাকবে ভারতীয় বিনোদন জগতের দৌড়?

Share

Leave a Reply

Advertisement

x

Check Also

লামায় চাম্পাতলী বৌদ্ধ বিহার আগুনে পুড়ে গেছে https://coxview.com/fire-rafiq-16-4-24-1/

লামায় চাম্পাতলী বৌদ্ধ বিহার আগুনে পুড়ে গেছে

  মোহাম্মদ রফিকুল ইসলাম; লামা-আলীকদম :পার্বত্য জেলা বান্দরবানের লামা পৌরসভার চাম্পাতলী বৌদ্ধ বিহারের চেরাং ঘরে ...

https://coxview.com/coxview-com-footar-14-12-2023/